Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার হিমারস রকেট দিয়েছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৭:০৬ পিএম

যুক্তরাষ্ট্র কর্তৃক হিমারস রকেট সিস্টেমের জন্য ৩০০ কিলোমিটার পর্যন্ত পরিসরের কিছু রকেট ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে দেয়া হয়েছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নেতা ডেনিস পুশিলিন বুধবার বলেছেন। রাশিয়ার টিভি চ্যানেল ওয়ানকে তিনি বলেন, ‘আমাদের সূত্র অনুযায়ী, এই ধরনের কিছু রকেট (৩০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ সহ) ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে দেয়া হয়েছে। মিত্র বাহিনী এই অস্ত্রগুলি ধ্বংস করার চেষ্টা করছে।’

এর আগে, মার্কিন প্রশাসন বলেছিল যে, হিমারস রকেট সিস্টেমের জন্য কিয়েভকে যে ধরণের রকেট দেয়া হচ্ছে, তার রেঞ্জ ৮০ কিলোমিটারের বেশি হবে না। প্রশাসন বলেছে যে, ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছে যে, তারা রাশিয়ার লক্ষ্যবস্তুতে এসব রকেট ব্যবহার করবে না। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পরে বলেছিলেন যে, রাশিয়ায় লক্ষ্যবস্তুর বিরুদ্ধে মার্কিন হিমারস রকেট ব্যবহার না করার বিষয়ে কিয়েভের আশ্বাসগুলি মূল্যহীন এবং বিশ্বাস করা যায় না।

এম১৪২ হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) হল লকহিড মার্টিন দ্বারা তৈরি একটি অত্যন্ত মোবাইল মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস)। এতে রয়েছে, ২২৭-মিলিমিটার রকেট, গুলি চালানোর জন্য ছয়টি গাইড সহ একটি লঞ্চার বা এটিএসিএমএস পরিবারের একটি নির্দেশিত অপারেশনাল-কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম)। এগুলো একটি পাঁচ টন ওজনের ছয় চাকার ট্রাকে স্থাপণ করা হয়েছে।

এ সিস্টেমের জন্য ২০ ধরণেরও বেশি ধরণের গোলাবারুদ তৈরি করা হয়েছে। তাদের পরিসর, প্রকারের উপর নির্ভর করে, ৩০ কিলোমিটার থেকে ৮০ কিলোমিটার (এমএলআরএস মোডে) এবং ৩০০ কিলোমিটার পর্যন্ত (যখন অপারেশনাল-কৌশলগত ক্ষমতায় ব্যবহৃত হয়) মিসাইল সিস্টেম)। মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, কানাডা, পোল্যান্ড, রোমানিয়া এবং জর্ডান সহ বেশ কয়েকটি দেশ এই ব্যবস্থা বিক্রি করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ