Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তান দলকে শাস্তি দিল আইসিসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৬:২৮ পিএম

স্লো-ওভার রেটের কারণে আর্থিক জরিমানাও করা হলো ভারত ও পাকিস্তান দলকে। ম্যাচ ফির ৪০ শতাংশ কাটা হচ্ছে দুই দলের ক্রিকেটারদের। এশিয়া কাপে ভারত-পাকিস্তানের ম্যাচ হয়েছে গত রোববার। দুই দিন পর শাস্তির বিষয়টি বিবৃতি দিয়ে জানাল আইসিসি।

দুই দলই নিজেদের ইনিংসে নির্ধারিত সময়ে দুই ওভার কম বোলিং করে। এতে ম্যাচ চলাকালীনই শাস্তির মুখে পড়ে তারা। শেষের তিন ওভার ৩০ গজ বৃত্তের বাইরে চার জনের বেশি ফিল্ডার রাখতে পারেনি ভারত ও পাকিস্তান।

গত জানুয়ারি থেকে নতুন এই নিয়ম চালু করেছে আইসিসি। প্রতিটি ইনিংসেই শেষ ওভারের প্রথম বলটি করার জন্য একটি ‘কাট অফ’ সময় বেধে দেওয়া হচ্ছে। নির্ধারিত সময়ে শেষ ওভার শুরু করতে না পারলে তখন যত ওভার বাকি থাকে, পুরোটাই বোলিং করতে হয় বৃত্তের ভেতর ৫ জন্য ফিল্ডার নিয়ে। এই শাস্তির কেতাবি নাম ‘ইন-ম্যাচ পেনাল্টি।’

আইসিসির নিয়ম অনুযায়ী, প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে। ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম নিজেদের ভুল স্বীকার করে নেন। এতে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

উল্লেখ্য’ চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মধ্যকার রোমাঞ্চ ছড়ানো ম্যাচটিতে পাকিস্তানকে ৫ উইকেটে হারায় ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ