Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের বিপক্ষে হারলেও র‍্যাঙ্কিংয়ে সাকিবের বড় উন্নতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৬:১৭ পিএম

 

এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে দল হারলেও র‍্যাঙ্কিংয়ে সাকিবের বড় উন্নতি হয়েছে। ম্যাচে দারুণ বোলিং উপহার দিয়ে তালিকায় ৮ ধাপ এগিয়েছেন তিনি। র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। বোলারদের মধ্যে সাকিবের অবস্থান ১৯তম।

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার আফগানদের বিপক্ষে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। সাকিব ৪ ওভার স্রেফ ১৩ রান দিয়ে সাকিব নেন ১ উইকেট। কোনো বাউন্ডারি হজম করেননি তিনি। ডট বল দেন ১২টি।

টি-টোয়েন্টিতে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে এখন শেখ মেহেদি হাসান। এক ধাপ নিচে নেমে ১৬ নম্বরে আছেন এই অফ স্পিনার। নাসুম আহমেদ দুই ধাপ পিছিয়ে এখন ২২তম স্থানে। মুস্তাফিজুর রহমান আগের মতোই ৩১ নম্বরে।

টি-টোয়েন্টিতে বোলিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। দুই নম্বরে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। রশিদ খান দুই ধাপ এগিয়ে এখন তিন নম্বরে। সেরা দশে ঢুকেছেন রশিদের সতীর্থ মুজিব উর রহমান। সাত ধাপ এগিয়ে তিনি এখন নবম স্থানে।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান মাহমুদউল্লাহর। আফগানিস্তানের বিপক্ষে ২৭ বলে ২৫ রান করে দুই ধাপ এগিয়ে ৩৮তম স্থানে। ৪ ধাপ পিছিয়ে মোহাম্মদ নাঈম শেখের অবস্থান ৪০তম। সাকিব নিচে নেমেছেন এক ধাপ, এখন অবস্থান ৬৮তম।

ব্যাটিংয়ে এক ধাপ এগিয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ভারতের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে ৪৩ রান করে দুই নম্বরে এই কিপার-ব্যাটসম্যান। আগের মতোই শীর্ষে পাকিস্তান অধিনায়ক বাবর আজম। সেরা দশে আর কোনো পরিবর্তন আসেনি।

শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রান এবং বাংলাদেশের বিপক্ষে ৩৭ রান করা আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই তিন ধাপ এগিয়ে আছেন ১৪ নম্বরে। ৫ ধাপ উন্নতি করে তার সতীর্থ রহমানউল্লাহ গুরবাজের অবস্থান ২৯তম।

অন্যদিকে অলরাউন্ডারের তালিকায় যথারীতি শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবি। টেস্টের তিন বিভাগের র‍্যাঙ্কিংয়েই উন্নতি করেছেন বেন স্টোকস। ইংলিশ এই অলরাউন্ডারদের তালিকায় তিন ধাপ এগিয়ে তিনি এখন দুই নম্বরে। সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা। টেস্টে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ডের জো রুট ও বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ