Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসপিসিপিডি প্রকল্প বাস্তবায়নে সংসদ সদস্যগণের উদ্ভাবনী পরামর্শ কার্যকর ভূমিকা রাখছে : স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১১:২৮ পিএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এসপিসিপিডি প্রকল্প বাস্তবায়নে সংসদ সদস্যগণের উদ্ভাবনী পরামর্শ কার্যকর ভূমিকা রাখছে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু হার হ্রাস, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সংসদ সদস্যগণের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ প্রসঙ্গে জাতীয় সংসদের সংসদ সদস্যগণের গৃহীত পদক্ষেপ ইউএনএফপিএ থেকে প্রশংসিত হয়েছে।

আজ সংসদ ভবনস্থ শপথ কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘পলিসি এ্যাকশন’স টু অ্যাচিভ আইসিপিডি থ্রি ট্রান্সফরমেশন রেজাল্ট’স বাই ২০৩০’ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্পিকার এ সব কথা বলেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সরকারী প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এবং ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিস্তিনে ব্লখুস।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ'র পিপিআর প্রধান এম শহীদুল ইসলাম পিএইচডি এবং স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব এম এ কামাল বিল্লাহ। অনুষ্ঠানের মুক্ত আলোচনা পূর্ব সঞ্চালনা করেন কে এম আব্দুস সালাম এবং এ পর্বে সংসদ সদস্যগণ মূল্যবান মতামত প্রদান করেন।

স্পিকার বলেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যগণ অত্যন্ত আন্তরিকতা ও দায়িত্বশীলতার সাথে কাজ করছেন। সদস্যগণের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর উল্লেখ করে তিনি বলেন, প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি।

সম্প্রতি নিউইয়র্ক সফরকালীন স্পিকারের সাথে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইউএনএফপিএ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এম্বাসেডর ইব পেটারসেনসহ ইউএনএফপিএ এর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সাক্ষাত করেন। সাক্ষাতকালে ড. শিরীন শারমিন চৌধুরী ইউএনএফপিএ’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এম্বাসেডর ইব পেটারসেনকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও পরিবার পরিবল্পনা, বাল্যবিয়ে ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং যুব উন্নয়ন ও জনসংখ্যার বহুমাত্রিকতা-এই তিনটি ইস্যূতে সংসদ সদস্যগণের অংশগ্রহণে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অবহিত করেন। এসময় ইউএনএফপিএ বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করে।

সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালামের সভাপতিত্বে কর্মশালায় অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, ডা. আব্দুল আজিজ এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, সৈয়দা রুবিনা আক্তার এমপি, শামীমা আক্তার খানম এমপি বক্তব্য রাখেন। এছাড়াও অনুষ্ঠানে সংসদ সদস্যগণ এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ