Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ বছরে টানা ২৩৬ ম্যাচ পর চোটে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ফুটবলে প্রতিদ্ব›িদ্বতা বেড়েছে। ফরোয়ার্ডদের জন্য কাজটা আরও কঠিন। সব সময় ডিফেন্ডারদের শ্যেনদৃষ্টিতে থাকতে হয়। কড়া ট্যাকল তো আছেই। তাতে খেলোয়াড়দের চোটে পড়ার প্রবণতাও বেশ বেড়েছে। আর প্রতিদ্ব›িদ্বতা বাড়ায় মেজাজ হারিয়ে নিষেধাজ্ঞাও পেয়ে থাকেন খেলোয়াড়েরা। কিন্তু এসবের মধ্যেই এমন একজন খেলোয়াড় আছেন, ২০১৬ সাল থেকে চোট কিংবা নিষেধাজ্ঞার জন্য যিনি লা লিগায় কোনো ম্যাচ হাতছাড়া করেননি। অর্থাৎ সব ম্যাচেই খেলেছেন! এমন অবিশ্বাস্য কীর্তিই গড়েছেন অ্যাথলেটিক বিলবাও ফরোয়ার্ড ইনাকি উইলিয়ামস। এবার বুঝি এই সফরে ছেদ পড়তে যাচ্ছে। গতপরশু রাতে যে লা লিগায় কাদিজের মাঠে বিলবাওয়ের ৪-০ গোলে জয়ের ম্যাচে ৫৪ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন উইলিয়ামস- সেটিও ৬ বছরে টানা ২৩৬ ম্যাচ পর এই প্রথম!
পরিসংখ্যান জানাচ্ছে, ২০১৬ সালের ২০ এপ্রিল বিলবাওয়ের ঘরের মাঠ সান মেমেসে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হয়ে ২৩২৩ দিনব্যাপী এই রেকর্ড-যাত্রার শুরু করেন উইলিয়ামস। এর মধ্যে কখনোই চোট কিংবা নিষেধাজ্ঞার কারণে কোনো ম্যাচ হাতছাড়া করেননি, টানা খেলে গেছেন। এই পর এই প্রথম চোটে পড়লেন বিলবাওয়ে জন্ম নেওয়া এই ফুটবলার। লা লিগায় টানা সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলার রেকর্ডটি তিনি গড়েছেন আগেই। উইলিয়ামস সেই রেকর্ড টেনে ২৩৬ ম্যাচে নিয়ে আসার পর এখন তাতে ছেদ পড়ার শঙ্কা। আসছে রোববার এস্পানিওলের মুখোমুখি হবে বিলবাও। উইলিয়ামস এ সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠতে না পারলে তার এই রেকর্ড-যাত্রা থেমে যাওয়াই স্বাভাবিক। লা লিগায় টানা সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গত বছর অক্টোবরে ভেঙেছেন ২০১৪ সালে রিজার্ভ দল থেকে বিলবাওয়ের ম‚ল দলে জায়গা পাওয়া উইলিয়ামস। রিয়াল সোসিয়েদাদের সাবেক ডিফেন্ডার আন্দোনি লারানাগার লা লিগায় টানা ২০২ ম্যাচ খেলার রেকর্ড ভেঙে দেন উইলিয়ামস।
উইলিয়ামসের চোটে ঘানা ফুটবল ফেডারেশনও বেশ চিন্তায় পড়েছে। কাতার বিশ্বকাপের প্রস্তুতিতে সেপ্টেম্বরে ব্রাজিল ও নিকারাগুয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ঘানা। তবে ২৮ বছর বয়সী এ ফরোয়ার্ডের চোট কতটা গুরুতর, তা জানা যায়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ