Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মুক্ত’ স্মিথের চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে একটা সময় স্টিভেন স্মিথের ভ‚মিকা ছিল এক প্রান্ত আগলে রেখে খেলা। তবে বদলে গেছে তার ভ‚মিকা। এখন আরও বেশি স্বাধীনভাবে ব্যাটিং করাটা উপভোগ করছেন তিনি। আর এভাবে খেলতে পারলে ঘরের মাঠে অনুষ্ঠেয় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে বড় ভ‚মিকা রাখতে পারবেন বলে বিশ্বাস ৩৩ বছর বয়সী ব্যাটসম্যানের।
গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে দল থেকে স্মিথকে প্রয়োজনে এক প্রান্ত আগলে রেখে খেলতে বা ‘অ্যাঙ্কর রোল’ পালন করতে বলা হয়েছিল। অস্ট্রেলিয়ার শিরোপা জয়ের আসরে চার ইনিংসে ব্যাট করে তার রান ছিল কেবল ৬৯ রান। স্ট্রাইক রেট ৯৭.১৮। গত জুনে শ্রীলঙ্কা সফরের সময় স্মিথ বলেছিলেন, তার ওপর থেকে ‘মিস্টার ফিক্স ইট’ তকমা সরিয়ে ফেলতে চেয়েছেন সহকারী কোচ মাইকেল ডি ভেনুতো। শ্রীলঙ্কায় দুই টি-টোয়েন্টিতে ব্যাটিং পেয়ে একটিতে তিনি ৪ বলে করেন ৫ রান। আরেকটিতে ২৭ বলে খেলেন অপরাজিত ৩৭ রানের ইনিংস। এই বছর টি-টোয়েন্টিতে চার ইনিংসে তার স্ট্রাইক রেট ১২০.৩৭। আর ক্যারিয়ার স্ট্রাইক রেট ১২৫.৭৪।
যদিও তিন নম্বরে মিচেল মার্শের সাফল্য ও বিস্ফোরক ব্যাটসম্যান টিম ডেভিডের উত্থানে টি-টোয়েন্টিতে একাদশে স্মিথের জায়গা নিয়ে সংশয় থাকছেই। সিঙ্গাপুরের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা ডেভিডের অবশ্য অস্ট্রেলিয়ার জার্সিতে এখনও অভিষেক হয়নি। তবে সাবেক অধিনায়ক রিকি পন্টিংসহ অনেকেই তাকে চান অক্টোবরের বিশ্বকাপ দলে।
জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের আগে মঙ্গলবার টাউন্সভিলে সংবাদমাধ্যমকে স্মিথ বলেন, ২০ ওভারের ক্রিকেটে এখন মনে কোনো দ্বিধা ছাড়াই নিজের স্বাভাবিক খেলা খেলতে পারছেন তিনি। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে তার জায়গা থাকবে বলেও বিশ্বাস করেন ডানহাতি ব্যাটসম্যান, ‘আমার মনে হচ্ছে, আমি ভালো টি-টোয়েন্টি ক্রিকেট খেলছি। আমি নিশ্চিতভাবে দলে (টি-টোয়েন্টি বিশ্বকাপ) থাকব। গত কয়েক বছরে আমাকে যে ভ‚মিকা দেওয়া হয়েছিল, সেটা অনেকটা ‘মিস্টার ফিক্স ইট’ ধরনের। এখন আমার ওপর থেকে সেই দায়িত্ব সরে গেছে। শ্রীলঙ্কা সফরের সময় আমার মনে হয়েছে, মাঠে নেমেই অনেক বেশি স্বাধীন ও স্বাভাবিকভাবে খেলতে পারি। তাই এখন আর আমার মনের মধ্যে কোনো দ্বিধাও কাজ করে না। যদি চাই প্রথম বলেই ছক্কা মারব, তাহলে স্বাধীনভাবেই আমি সেটা করতে সক্ষম।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ