Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাওয়াহিরিকে হত্যায় যুক্তরাষ্ট্র ব্যবহার করেছে পাকিস্তানের ভূমি

দাবি তালেবান প্রতিরক্ষামন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

তালেবানের অন্তর্র্বর্তী প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব রোববার দাবি করেছেন যে, আফগানিস্তানে অভিযান চালাতে মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন পাকিস্তানের ভেতর দিয়ে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে প্রবেশ করছে।

কাবুলে এক সংবাদ সম্মেলনে সেনাপ্রধান মোল্লা ফসিহ উদ্দিন এবং মন্ত্রণালয়ের মুখপাত্রের সাথে মন্ত্রণালয়ের এক বছরের অগ্রগতি বর্ণনা করার সময়, ইয়াকুব বলেন, ‘আমরা ড্রোনের সমস্ত রুট ধরতে পারিনি তবে আমাদের গোয়েন্দারা রিপোর্ট করেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন পাকিস্তানের মধ্য দিয়ে প্রবেশ করছিল।’ তিনি বলেন, ‘আমরা দাবি করি যে, পাকিস্তান যেন তাদের আকাশপথ মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা ব্যবহার করার জন্য অনুমতি না দেয়।’ তিনি যোগ করেছেন যে, ইসলামিক এমিরেট অফ আফগানিস্তানের (আইইএ) রাডার সিস্টেমটি ধ্বংস হয়ে গিয়েছিল যখন আমেরিকানরা গত বছর আগস্টে সেখান থেকে সেনা সরিয়ে নেয়।

ইয়াকুব আরও দাবি করেছেন যে, সমস্ত প্রতিবেশী দেশ তাদের হেলিকপ্টার এবং বিমান ফেরত দেবে এবং এও যোগ করেছেন যে, কাউকে তাদের মাটিতে তাদের প্রতিরক্ষা সামগ্রী রাখতে দেয়া হবে না। প্রশ্নের উত্তর দেয়ার সময় তিনি বলেছিলেন যে, ৩১ জুলাই কাবুলে সিআইএ ড্রোন হামলায় নিহত আল-কায়েদা প্রধান আয়মান-আল-জাওয়াহিরির হত্যার তদন্ত এখনও চলছে এবং এখনও শেষ করা হয়নি। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সার্বভৌমত্ব এবং দোহা চুক্তির চরম লঙ্ঘন করছে।

প্রসঙ্গত, ক্ষমতায় থাকার সময় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দিয়েছিলেন, সামরিক কাজে যুক্তরাষ্ট্রকে তিনি পাকিস্তানের ভূমি ব্যবহার করতে বা সেখানে ঘাঁটি স্থাপন করতে দেবেন না। যার জেরে মার্কিন সরকারের সাথে তার সম্পর্কের অবনতি হয়। পরবর্তীতে তিনি ক্ষমতাচ্যূত হলে তার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন। তিনি আরও বলেছিলেন, যুক্তরাষ্ট্র নিজেদের স্বার্থ হাসিলের জন্য তাদের দালাল শাহবাজ সরকারকে ক্ষমতায় এনেছে। এবার তালেবান নেতৃত্বের এ দাবি ইমরান খানের সেই কথাকেই সত্যি বলে প্রমাণ করছে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ