Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মধুর প্রতিশোধ নিয়ে নতুন চ্যাম্পিয়ন স্পেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ফাইনালের জন্যই যেন নিজের সেরাটা জমিয়ে রেখেছিলেন সালমা পারাউয়েলো। পাঁচ মিনিটের মধ্যে তিনি করলেন জোড়া গোল। জাপানকে উড়িয়ে ফিফা অনূর্ধ্ব-২০ উইমেন’স বিশ্বকাপ জিতল স্পেন। কোস্টা রিকায় গতকাল সকালের ফাইনালে ৩-১ গোলে জিতেছে স্পেন। চার বছর আগে ফ্রান্সে অনুষ্ঠিত গত আসরের ফাইনালে এই জাপানের কাছে একই স্কোরলাইনে হেরে শিরোপা স্বপ্ন ভেঙেছিল স্পেনের। সেই হারের মধুর প্রতিশোধ নিয়ে প্রথমবারের মতো বয়সভিত্তিক এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলো তারা।
সান হোসের স্তাদিও নাসিওনালে ম্যাচের দ্বাদশ মিনিটেই স্পেনকে এগিয়ে নেন ইনমা গাবারো। এরপর ২২ থেকে ২৭ মিনিটের মধ্যে দুইবার জাপানের জালে বল পাঠিয়ে স্কোরলাইন ৩-০ করেন পারাউয়েলো। দ্বিতীয়ার্ধের শুরুতে জাপান একটি গোল শোধ করলেও শেষ পর্যন্ত নাটকীয় কিছু করে দেখাতে পারেনি তারা। এই হারে অনূর্ধ্ব-২০ উইমেন’স বিশ্বকাপে জাপানের ৯ ম্যাচের অপরাজেয় যাত্রা থেমে গেল। সবশেষ ২০১৮ সালে ফ্রান্স বিশ্বকাপে গ্রুপ পর্বে এই স্পেনের বিপক্ষেই ১-০ গোলে হেরেছিল তারা।
আসরে ফাইনালসহ টানা সাত ম্যাচে জালের দেখা পান স্পেনের গাবারো। গ্রুপ পর্বে একটি হ্যাটট্রিকসহ মোট ৮ গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতা তিনিই। ১২ বছরের মধ্যে প্রথম খেলোয়াড় হিসেবে তিনি অনূর্ধ্ব-২০ উইমেন’স বিশ্বকাপের এক আসরে সাত এর বেশি গোল করলেন। আর পারাউয়েলো স্রেফ দ্বিতীয় খেলোয়াড় হিসেবে অনূর্ধ্ব-২০ উইমেন’স বিশ্বকাপের ফাইনালে একাধিক গোল করলেন। ২০০৬ সালের ফাইনালে চীনের বিপক্ষে ৫-০ গোলের জয়ে ১৩ মিনিটে হ্যাটট্রিক করেছিলেন উত্তর কোরিয়ার কিম সংগহুই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ