Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেনজেমা-লেভার রাতে মেসি-নেইমারদের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কাতালান কোনো ক্লাবের সাথে মাদ্রিদের কোনো দলের খেলা মানেই উত্তেজনার পারদ থাকে ভিন্ন মাত্রায়। এস্পানিওলের মাঠ আরসিডিই স্টেডিয়ামে লা লিগার ম্যাচের নির্ধারিত সময়ের খেলা শেষ হতে আর মাত্র ২ মিনিট বাকি, তখনও পিছিয়ে রিয়াল মাদ্রিদ। পয়েন্ট খোয়ালে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সালোনা ছুঁয়ে ফেলবে মাদ্রিদের অভিজাত রিয়ালকে। কিছুক্ষণ আগে শেষ হওয়া আরেক ম্যাচে লেভান্দোভস্কি জোড়া গোলে রিয়াল ভায়াদলিদের বিপক্ষে ৪-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে জাভির বার্সা। সেই ব্যাপারটাই কি হাতুড়ির মত বিঁধছিল কারিম বেনজেমার নিকট? ক’দিন আগে উয়েফার সেরা পুরষ্কার নিজের করে নেওয়া এই ফ্রেঞ্চম্যান ম্যাচ শেষ হওয়ার আগে করে বসলেন দুই গোল। তাতেই এস্পানিওলের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়ে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আনচেলত্তির শিষ্যরা। এই জয়ের ফলে ৩ ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের চূড়ায় এককভাবেই নিজেদের ধরে রাখলো রিয়াল। প্যারিসে প্রায় একই সময়ে হওয়া আরেক ম্যাচে মৌসুমে প্রথমবারের মত জয় বঞ্চিত রইল মেসি-নেইমারের পিএসজি।
এস্পানিওলের মাঠে প্রাধান্য ছিল রিয়ালেরই। ৬৪ শতাংশ সময় বল দখলে ছিল তাদের। ১৯টি শট নেয় তারা। যার ৬টি ছিল লক্ষ্যে। খুব একটা পিছিয়ে ছিল না এস্পানিওলও। ১৫টি শট নিয়ে ৪টি লক্ষ্যে রাখে দলটি। ম্যাচের প্রায় ১২ তম মিনিটে চুয়ামেনির বাড়ানো থ্রু পাস থেকে দারুণ এক কোণাকোণি শটে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস। তবে মাঝের দিকে খেই হারায় তারা। সে সুযোগে হোসেলু সমতায় ফেরান স্বাগতিকদের। আর শেষ দিকে রদ্রিগোর ক্রস থেকে বল জালে পাঠিয়ে দলকে লিড এনে দেওয়ার পর যোগকরা সময়ের ৬ মিনিটে ফ্রি-কিক থেকে বল জালে জড়িয়ে জয় নিশ্চিত করেন ফ্রেঞ্চ গোলমেশিন। ম্যাচ শেষে রিয়ালের ইতালিয়ান ম্যানেজার আনচেলত্তি জানান, ‘আমরা জিতেছি কারণ প্রতিপক্ষের চেয়ে মানুষিক ও শারীরিক শক্তিতে আমরা এগিয়ে ছিলাম। কামাভিঙ্গা ও রদ্রিগো পরে নেমে বাড়তি শক্তিটার যোগান দিয়েছে।’
অন্যদিকে লা লিগায় শুরুটা ভালো না হলে রবার্ট লেভান্দোভস্কি পর পর দুই ম্যাচেই পেলেন জোড়া গোল। পরশু রাতে ন্যু ক্যাম্পে পোলিশ স্ট্রাইকার দুই অর্ধে করলেন দুই গোল। এছাড়াও ৪২ তম মিনিটে লক্ষ্যভেদ করেছেন স্প্যানিশ মিডফিল্ডার পেদ্রি ও দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের ২ মিনিটে সার্জি রোবার্তো শেষ পেরাকটি ঠুকেন ভায়াদলিদের কফিনে। আগের ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা আনসু ফাতিকে এদিনও মূল একাদশে রাখেননি কোচ জাভি হার্নান্দেজ। চিরাচরিত ৪-৩-৩ পদ্ধতি আক্রমণ সাজান তিনি। দুই প্রান্তে উইঙ্গার হিসেবে খেলান রাফিনহা ও উসমান দেম্বেলেকে। তার সুফল খুব শীগগিরই পায় দলটি। এদিন প্রথমবারের মতো মাঠে নামেন নতুন সাইনিং জুলস কুন্দে। প্রথম ম্যাচেই ধরে রাখেন ক্লিনশিট। প্রথম ম্যাচে ড্র করার পর টানা দুটি ম্যাচে চারটি করে গোল পেল জাভির দল। লা লিগায় ৭ পয়েন্ট নিয়ে তারা আছে টেবিলের ৩ নম্বরে।
লিগ ওয়ানে আগের ৩ ম্যাচে ১৭ গোল করা পিএসজিকে তাদের ঘরের মাঠেই মাটিতে নামিয়ে আনল মোনাকো। কেভিন ভোলান্ডের দুর্দান্ত গোলে সবাইকে স্তব্দ করে দিয়ে মোনাকো যখন এগিয়ে যায় তখন ম্যাচের বয়স কেবল ২০ মিনিট। প্রথমার্ধে কোন সুযোগই পায়নি পিএসজি। তাদের মাঝমাঠের নতুন কান্ডারি ভিতিনহা কার্ড জটিলতায় অনুপস্থিত ছিলেন এই ম্যাচে। বিরতির পর ম্যাচে ফেরা স্বাগতিকদের হতাশ করে গোল্পোস্ট। এম্বাপ্পে ও মেসির দুইটা বল বারে লেগে প্রতিহত হয়। ৭০ তম মিনিটে নেইমার ফাউলের শিকার হলে ভিএআর দেখে পেনাল্টির বাশি বাজান রেফারি। স্পট কিক থেকে গোল করে হার এড়ায় গ্যালতিয়ারের শিষ্যরা। তবে ৪ ম্যাচে ১০ পইয়েন্ট নিয়ে এখনো টেবিলের শীর্ষেই আছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ