Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আরবে ৪৫ শতাংশ স্টার্টআপের মালিক নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১০:৩০ পিএম

সরকারি সউদী পরিসংখ্যানে প্রকাশিত হয়েছে যে, দেশটির স্টার্টআপ কোম্পানিগুলোর ৪৫ শতাংশই মহিলাদের মালিকানাধীন প্রতিষ্ঠান। জেনারেল অথরিটি ফর স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস থেকে রোববার জারিকৃত একটি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত নারীদের মালিকানাধীন উদ্যোগের স্টার্ট-আপ মোট মালিকের ৪৫ শতাংশে পৌঁছেছে ২০১৭ সালে অর্জিত শতাংশের দ্বিগুণ।

উদ্যোক্তার বিশ্বে নারীর ক্ষমতায়নের ফলে এই বৃদ্ধি, যা নিশ্চিত করে যে, ছোট ও মাঝারি উদ্যোগের প্রতিযোগিতামূলক সুবিধা দক্ষতা উন্নয়ন কর্মসূচি এবং ব্যবসায়িক ক্রিয়াকলাপে প্রযুক্তির একীকরণের মাধ্যমে উন্নত করা হয়।

এ প্রেক্ষাপটে প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, দেশটিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সংখ্যা এ বছরের প্রথমার্ধের শেষের দিকে ৮ লাখ ৯২ হাজার ৬৩৩-এ পৌঁছেছে, যা ২০২১ সালের শেষ প্রান্তিকের তুলনায় ২৫.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্য ও পানীয় খাত চলতি বছরের প্রথমার্ধে বিনিয়োগ অর্থায়নের সবচেয়ে বেশি শতাংশ পেয়েছে। খাদ্য ও পানীয় খাত ২০২২ সালের প্রথমার্ধে প্রায় ১৭ কোটি ৮০ লাখ ডলারের বিনিয়োগ পেতে সক্ষম হয়েছে।

সউদী স্টার্টআপগুলোর প্রাপ্ত বিনিয়োগ অর্থায়ন বার্ষিক ভিত্তিতে ২০২২ সালের প্রথমার্ধে ২ দশমিক ১৯ বিলিয়ন রিয়াল (৫৮ কোটি ডলার)-এ ২৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, প্রতিবেদনটি সউদী কফি এবং সাম্প্রতিক সময়ের মধ্যে এর শিল্প যে দুর্দান্ত কার্যকলাপের সাক্ষী রয়েছে তার ওপর আলোকপাত করেছে।

কিংডমে ৪ লাখেরও বেশি কফি গাছ রয়েছে এবং এ খাতে আগামী দশ বছরে সউদী কফি কোম্পানির বিনিয়োগের পরিমাণ প্রায় ৩১ কোটি ৯০ লাখ ডলার।

সাম্প্রতিক বছরগুলোতে, সউদী আরব তার কৌশলের অংশ হিসাবে অর্থনীতিকে বৈচিত্র্যময় করার জন্য তার ভূখন্ডে উদ্যোক্তা এবং বিদেশী বিনিয়োগকে উন্নীত করার প্রবণতা দেখিয়েছে। ২০২১ সালের সউদী পরিসংখ্যান কর্তৃপক্ষের তথ্য অনুসারে, মোট দেশজ উৎপাদনে কিংডমের তেল বহিভর্‚ত খাতের অবদান প্রায় ৬০.২ শতাংশ। সূত্র : সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ