Inqilab Logo

বুধবার, ২১ আগস্ট ২০২৪, ০৬ ভাদ্র ১৪৩১, ১৫ সফর ১৪৪৬ হিজরী

কর্ণাটকের হিজাব বিতর্ক : মামলার শুনানি ৫ সেপ্টেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১০:২৬ পিএম

‘হিজাব পরা অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়।’ মাদ্রাজ হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দাখিল করা মামলার শুনানি হবে আগামী ৫ সেপ্টেম্বর। স্থানীয় সময় আজ সোমবার বিচারপতি হেমন্ত গুপ্ত এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ এমনই নির্দেশ দিয়েছেন।

আদালতে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আবেদনকারীরা দ্রুত শুনানির আরজি পেশ করেন। আবেদনকারীদের দাবি, হিজাব বা মাথার স্কার্ফ পরা ইসলামের অনুশীলনের জন্য অপরিহার্য। তবে আদালত জানিয়েছেন, জরুরি শুনানির আবেদনের কথা মাথায় রেখেই তাঁরা আগামী ৫ সেপ্টেম্বর এ বিষয়ে শুনানি শুরু করবেন।

এর আগে, ভারতের দক্ষিণাঞ্চলের কর্ণাটক রাজ্যের উদুপি থেকে হিজাব বিতর্কের সূত্রপাত। সেখানকার ৬ ছাত্রীর হিজাব পরে শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার বিরোধিতা করে সেখানকার হিন্দুত্ববাদীরা। তারাও পাল্টা গেরুয়া রুমাল মাথায় দিয়ে প্রতিবাদ জানাতে থাকে। পরে এই বিষয় নিয়ে উত্তেজনা দেখা দেওয়ায় ৫ ফেব্রুয়ারি কলেজ কর্তৃপক্ষ ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা জারি করে।

পরে রাজ্য সরকারও একই নিষেধজ্ঞা জারি করলে কর্ণাটক হাইকোর্টের দ্বারস্থ হন মুসলিম ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। ভারতীয় সংবিধানের ২৫ নম্বর ধারা উল্লেখ করে কর্ণাটক হাইকোর্ট ২৫ মার্চ জানিয়ে দেন, হিজাব পরা মোটেই ইসলাম ধর্মের জন্য বাধ্যতামূলক নয়। তাই হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দেননি আদালত। পরে সেই রায়কে চ্যালেঞ্জ করে আপিল করা হয় সুপ্রিম কোর্টে। সেখানে দ্রুত শুনানির আবেদন করা হয়। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ