Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনে ভারতকে দায়ী করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পাকিস্তানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১০:২১ পিএম

ভারত কর্তৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীর, আইআইওজেকেতে মানবাধিকার লঙ্ঘনে ভারতকে দায়ী করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে পাকিস্তান। দেশটি শুক্রবার ভারতে মানবাধিকার লঙ্ঘনের ঘোরতর উন্নয়ন এবং ক্রমবর্ধমান অসহিষ্ণুতার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং আন্তর্জাতিক মানবিক আইনের স্থূল এবং পদ্ধতিগত লঙ্ঘনের জন্য বিশেষ করে ভারতীয় অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে এর জন্য ভারতকে দায়বদ্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তার আহ্বান পুনর্ব্যক্ত করেছে। -পাকিস্তান টুডে, এপিপি

শুক্রবার এক সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, আমরা পবিত্র নবী (সা.)-এর বিরুদ্ধে আরেকজন বিজেপি কর্মকর্তার করা অশালীন মন্তব্যের জন্য পাকিস্তানের তীব্র নিন্দার পুনরাবৃত্তি করছি। গত তিন মাসে এটি দ্বিতীয়বার যে, বিজেপির একজন সিনিয়র নেতা আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সা.)-এর প্রতি অসম্মানজনক মন্তব্য করেছেন, যা ইসলামোফোবিয়ার দিকে আজকের ভারতের উদ্বেগজনক অথচ দ্ব্যর্থহীন স্লাইডকে নির্দেশ করে। তিনি বলেন, আমরা ভারত সরকারের কাছে দাবি জানাই যে, যারা অভ্যাসগতভাবে ইসলামের ওপর হামলা এবং প্রিয় নবী (সা.)-এর মর্যাদাকে লক্ষ্যবস্তু করার সঙ্গে জড়িত এমন বিজেপি সদস্যদের বিরুদ্ধে অবিলম্বে দৃষ্টান্তমূলক ব্যবস্থা যেন নেওয়া হয়। একই সাথে পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসলামোফোবিয়ার ক্রমবর্ধমান অবস্থা এবং বিজেপি-আরএসএস জোটের মুসলিম-বিরোধী ও ইসলাম-বিরোধী এজেন্ডাকে স্পষ্টভাবে সমর্থন করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য জরুরী বিবেচনা করার আহ্বান জানিয়েছে।

তিনি সাম্প্রতিক সময়ে ভারতের দ্বারা করা মিথ্যা সন্ত্রাস-সম্পর্কিত দাবির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন, যেখানে কিছু বিচ্ছিন্ন কথিত ঘটনাকে বিকৃত করা হচ্ছে এবং ভারতের বিরুদ্ধে তথাকথিত 'সন্ত্রাস' চক্রান্ত হিসাবে উপস্থাপন করা হচ্ছে। পাকিস্তান দৃঢ়ভাবে এই ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করছে বলে তিনি উল্লেখ করেন। পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কে এই সত্যটি অবিলম্বে বিবেচনা করার জন্যও আহ্বান জানায় যে, ভারত আবারও তার অশুভ নীলনকশাকে এগিয়ে নিতে ক্লাসিক 'ফলস পতাকা' পদ্ধতি অবলম্বন করছে এবং এটি এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য গুরুতর প্রভাব ফেলতে পারে। ভারতকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নিতে আহবানও জানানো হয়।

মুখপাত্র বলেছেন, আমরা সমস্ত বেআইনিভাবে আটক, রাজনৈতিক বন্দী এবং হুরিয়াত নেতাদের, বিশেষ করে ইয়াসিন মালিক, যারা আইআইওজেকে এবং ভারতের বিভিন্ন কারাগারে বন্দী রয়েছে তাদের মুক্তির জন্য আমাদের দাবি পুনর্ব্যক্ত করছি। তিনি বলেন, পাকিস্তান ভারতের হুরিয়াত নেতা মিরওয়াইজ উমর ফারুকের অব্যাহত আটকের নিন্দা করেছে, যাকে আজ শুক্রবারের খুতবা দিতে দেওয়া হয়নি বলেও দুঃখ প্রকাশ করছে। মুখপাত্র বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব হল একত্রিত হওয়া এবং সভ্য দেশগুলির সম্প্রদায়ের দ্বারা গৃহীত সম্মত আইনি কাঠামোর মধ্যে এবং জম্মু ও কাশ্মীর সম্পর্কিত নিরাপত্তা পরিষদের অসংখ্য রেজুলেশনের সাথে ভারতকে আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলি মেনে চলতে দাবি করা।

মুখপাত্র যোগ করেছেন, পাকিস্তান ভারতীয় অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে ভারতীয় নাগরিকদের ভোট দেওয়ার অধিকার দেওয়ার জন্য ভারতীয় দখলদার কর্তৃপক্ষের অশুভ পদক্ষেপকে প্রত্যাখ্যান করেছে, যা বসতি স্থাপনকারী ঔপনিবেশিকতাকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার অশুভ পরিকল্পনার নামান্তর। তিনি উল্লেখ করেন যে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক রেজুলেশন এবং কাশ্মীরি জনগণের ইচ্ছা অনুযায়ী দীর্ঘস্থায়ী জম্মু ও কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের উপরই দক্ষিণ এশিয়ায় টেকসই শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নির্ভরশীল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ