Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সিনেমা হল খুলছে
ইনকিলাব ডেস্ক : তালেবান ক্ষমতায় আসার এক বছরের মাথায় নতুন করে খুলছে কাবুলের সিনেমা হল। তবে নতুন তালেবানি শাসনে রূপোলি পর্দায় মেয়েদের উপস্থিতি কার্যত থাকছে না বলেই খবর। গত বছর ১৫ অগাস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। তারপরেই বন্ধ হয়ে যায় রাজধানী কাবুলসহ দেশের বিভিন্ন প্রান্তে সিনেমা হলগুলি। অবশেষে আমজনতার বিনোদনের অধিকার ফেরাচ্ছে তালেবানি শাসকরা। তবে জনতা কী সিনেমা দেখবেন তা বেছে দেবে সরকার। জানা গিয়েছে সিনেমা এবং তথ্যচিত্র মিলিয়ে মাত্র ৩৭টি ছবি দেখানোর সিদ্ধান্ত হয়েছে। এই সব ছবিই নারী বর্জিত। দ্য প্রিন্ট।


সামঞ্জস্যপূর্ণ
ইনকিলাব ডেস্ক : বেইজিংয়ের সঙ্গে উত্তেজনার মধ্যেই রবিবার তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা দিয়ে যাত্রা করেছে দুই মার্কিন যুদ্ধজাহাজ। সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি যুক্তরাষ্ট্রের ‘এক চীন নীতির’ সঙ্গে খুবই সামঞ্জস্যপূর্ণ। একটি মুক্ত ইন্দো প্যাসিফিকের জন্য যুক্তরাষ্ট্রের আকাক্সক্ষার কথাও উল্লেখ করেন জন কিরবি। মার্কিন প্রতিনিধি পরিষধের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের পর রবিবার প্রথমবারের মতো তাইওয়ান প্রণারিতে দুই যুদ্ধজাহাজ পাঠায় মার্কিন নৌবাহিনী। সিএনএন।


সুমাত্রায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উপকূলে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে বলে দেশটির ভূপদার্থবিজ্ঞান বিষয়ক সংস্থা জানিয়েছে। সংস্থাটির তথ্য অনুযায়ী, সোমবার এর আগে ওই এলাকায় আরও দুটি ভূমিকম্প অনুভূত হয়। বার্তা সংস্থা জানিয়েছে, ইন্দোনেশিয়ার আবহাওয়াবিজ্ঞান ও ভূপদার্থবিজ্ঞান সংস্থা (বিএমকেজি) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার একটু আগে দেশটির সুমাত্রা দ্বীপের পশ্চিমে মেনতাওয়াই দ্বীপপুঞ্জের উপকূলে অল্প গভীরে ভূমিকম্পটির উৎপত্তি রেকর্ড করেছে এবং এর কারণে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে জানিয়েছে। সংস্থাটি প্রথমে ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৪ রেকর্ড করেছিল, পরে তা সংশোধন করে ৬ দশমিক ১ করা হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ