Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তর আরাকানে পোড়ামাটি নীতির লোমহর্ষক বর্ণনা

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামসুল হক শারেক, কক্সবাজার অফিস : বাংলাদেশ সীমান্তে পালিয়ে আসা মিয়ানমারের কয়েকজন রোহিঙ্গা নারী-পুরুষের সাথে কথা বলে পাওয়া গেছে উত্তর আরাকানে সেনা-পুলিশের পোড়ামাটি নীতির লোমহর্ষক বর্ণনা। আব্দুর রহমান ও সমিরা খাতুন ওই এলাকার হাতিরপাড়া এলাকার অবস্থা সম্পন্নদম্পতি।
তারা মিয়ানমার বাহিনীর বর্বরতম নির্যাতনের প্রত্যক্ষদর্শী। জানিয়েছে, সেনা বাহিনীর উপর থেকে হেলিকপ্টার গানশীপ থেকে গুলি করে সাথে সাথে ওই পাড়ার চার পাশ দিয়ে সেনা পুলিশ ও বুড্ডিস্ট সন্ত্রাসীরা ঘিরে ফেলে। ঘর থেকে বের হলে গুলি করে, জবাই করে হত্যা করে নারী-পুরুষ-শিশু নির্বিশেষে সবাইকে। ওই সময় রোহিঙ্গা যুবতী নারীদেরকে ধরে নিয়ে তারা গণধর্ষণ করে। এসব কিছু দেখে প্রাণ নিয়ে তারা বাংলাদেশ সীমান্তে পালিয়ে আসে। এভাবে ওই এলাকার ১০/১২টি গ্রামে সেনাপুলিশের নির্যাতনে বেঁচে যাওয়া নারী-পুরুষ বাংলাদেশে পালিয়ে আসে।
এদিকে নির্যাতিত হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসলেও বাংলাদেশ সীমান্তরক্ষীরা তাদেরকে আবারো মিয়ানমারে ফিরিয়ে দিচ্ছে। এতে বাস্তুহারা নির্যাতিত ও আহত রোহিঙ্গা নারী-পুরুষ শিশুরা মানবেতর জীবন-যাপন করছে। নাফ নদীর এপার-ওপারে ঝোপ-জঙ্গলে এই কনকনে শীতে তাদের জীবন দুঃসহ হয়ে উঠেছে।
ইউএনএইচসি আর-এর মতে, মিয়ানমারের আরাকান প্রদেশ থেকে এ পর্যন্ত ১০ সহ¯্রাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। তারা এসব রোহিঙ্গাকে মানবিক সহায়তা দেয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে অনুমতি চেয়েছে।
পাশাপাশি রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর চালানো নির্মম অভিযানকে ইউএনএইচসিআর জাতিগত নির্মূল অভিযান হিসেবেও আখ্যায়িত করেছে।
গত শুক্রবার থেকে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান রোহিঙ্গা মুসলমানদের পরিস্থিতি সরেজমিন পর্যবেক্ষণে আরাকান সফরে রয়েছেন। তবে কফি আনানকে সেনাপুলিশ ও দস্যুদের জ্বালিয়ে পুড়িয়ে দেয়া এলাকাগুলো দেখানো হচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয় কয়েকটি সূত্র।
এদিকে গতকালও বিজিবি বাংলাদেশে অনুপ্রবেশকালে ৪টি বোটের শতাধিক রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বলে জানা গেছে। এছাড়াও বিজিবি টেকনাফ থেকে কক্সবাজার পর্যন্ত সীমান্ত ছাড়াও সড়ক পথে অতিরিক্ত চেকপোস্ট বসিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে তৎপরতা অব্যাহত রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ