Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তালিকায় অতিরিক্ত সচিবের ২৯ টি বই থাকাটা অশোভনীয় - জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৯:৪৭ পিএম

সরকারি কর্মকর্তাদের পাঠাভ্যাস গড়ে তুলতে ১ হাজার ৪৭৭ টি বইয়ের তালিকায় এক অতিরিক্ত সচিবের লিখা ২৯ টি বই থাকাটা অশোভনীয় বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার (২৮ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নে তিনি এ মন্তব্য করেন।

সম্প্রতি সরকারি কর্মকর্তাদের মধ্যে পাঠাভ্যাস গড়তে জেলা-উপজেলায় বই কিনতে ৯ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে ১ হাজার ৪৭৭টি বইয়ের তালিকা। সেই তালিকায় সরকারি কর্মকর্তাদের প্রাধান্য দেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তালিকায় দেখা যায় এক অতিরিক্ত সচিবের লিখা ২৯ টি বই স্থান পেয়েছে। এছাড়া তালিকার ১ হাজার ৪৭৭টি বইয়ের মধ্যে শতাধিক বই অন্তত ২৫ জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার লেখা। তালিকা খতিয়ে দেখা গেছে, বঙ্গবন্ধুকে নিয়ে থাকা ১৬৬টি শিরোনামের মধ্যে অন্তত ৪০টি বই আছে, যা ১৫ জন সরকারি কর্মকর্তার লেখা। এ তালিকায় অনেক গুরুত্বপূর্ণ লেখকের বই স্থান না পাওয়ায় নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে।

এসব নিয়ে সাংবাদিকদের প্রশ্নে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, যে বইগুলো সত্যি ভালো বই, দামি বই সেগুলো যদি কোনো সরকারি কর্মকর্তার বই হয় তাহলে তাতে তো কোনো সমস্যা নেই। কিন্তু প্রশ্ন হচ্ছে একজন কর্মকর্তার এতগুলো বই আসলো কীভাবে তালিকায়। একজনের ২৯টি বই আসাটা অশোভনীয়।

প্রতিমন্ত্রী বলেন, যারা বই নিচ্ছেন সেরা বইগুলোই কিনছেন। তালিকায়ও সেরা বইগুলোই রাখা হয়েছে। আর অতিরিক্ত সচিবের বই কিনতে কাউকে বাধ্য করা হয়নি। যে লিস্ট দেয়া হয়েছে বইয়ের সেখানে কোথাও লিখা নেই যে ওই বইগুলো কিনতে হবে। ওই লেখকের বইগুলো কিনতে হবে। লিস্টের মধ্যে তার বইগুলোর নাম দেয়া আছে কিন্তু কোথাও বাধ্য করা হয়নি যে এই বইগুলোই কিনতে হবে।

তিনি বলেন, ঢাকার মধ্যেও কিন্তু ওনার বই কেনা হয়নি। কারণ কাউকে বাধ্য করা হয়নি। ওনার বইগুলো এই তালিকায় থাকাটা অনুচিত হয়েছে কিন্তু ওনার বইগুলো কেনা হয়নি। কেনা হয়েছে সেরা বইগুলো। যেগুলো জগৎ বিখ্যাত, আমাদের দেশের ইতিহাসের জন্য বিখ্যাত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর লিখা এবং সুপাঠ্য উপন্যাসও আছে। কিন্তু একজন কর্মকর্তার এতগুলো বই কীভাবে আসলো সেটা নিয়ে আমরা আগামীতে দেখব, তদন্ত করব। আমরা এখনো খোঁজখবর করছি যে কোথাও তার বইগুলো জোর করে কেনানো হচ্ছে কিনা। কিন্তু আমরা এমন কোনো কেস পাইনি।

তবে একজনের এতগুলো বই নিয়ে প্রশ্ন তুললে তিনি বলেন, বিষয়টি নিয়ে পরবর্তীতে আমরা আরো ভাববো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ