Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি চীনা কোম্পানিগুলো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৮:৪২ পিএম

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর যুক্তরাষ্ট্রে চীনা কোম্পানিগুলোর জন্য ব্যবসা পরিচালনার ক্ষেত্রে দুই দেশের সম্পর্কের উন্নতির সম্ভাবনা ম্লান হয়ে যাচ্ছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশে চীনা ব্র্যান্ডের উপস্থিতি জোরদার কঠিন হয়ে পড়েছে।

নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনা জেনারেল চেম্বার অফ কমার্সের (সিজিসিস) এক সমীক্ষা অনুযায়ী, মাত্র ১০ শতাংশ উত্তরদাতারা আগামী বছরে চীন-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি দেখতে পাচ্ছেন, যা ২০১৮ সালের পর সর্বনিম্ন।

সমীক্ষায় ১১১টি কোম্পানি সাড়া দিয়েছে, যাদের মধ্যে ১৯ শতাংশ বলছে, মার্কিন-চীন অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক এই বছর মাঝারি বা উল্লেখযোগ্যভাবে উন্নত হবে। ২০২১ সালে এই মত পোষণ করেছিল ৩৯ শতাংশ কোম্পানি।

সিজিসিসির করপোরেট কমিউনিকেশন অ্যান্ড রিসার্চের পরিচালক অ্যাবি লি বলেন, “মূল কোম্পানিগুলো মার্কিন বাজারের প্রতি তাদের প্রতিশ্রুতি কিছুটা নড়বড়ে হচ্ছে। ৭৪ শতাংশ কোম্পানি তাদের মার্কিন ব্যবসায় পুনঃবিনিয়োগ করছে, গতবছর যা ছিল ৯০ শতাংশ, ২০২০ সালে ছিল ৮০ শতাংশ।

লি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা কোম্পানিগুলোর একটি বড় চ্যালেঞ্জ হলো, তাদের নিজস্ব ব্র্যান্ড তৈরি করা এবং আমেরিকান ভোক্তাদের কাছে বিশ্বাস তৈরি করা।

৬০ শতাংশ উত্তরদাতা মনে করে, মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের শূন্য বা দুর্বল ব্র্যান্ড উপস্থিতি রয়েছে। গ্রাহকদের চীনা ব্র্যান্ডের প্রতি কম আস্থা, চীন বিরোধী মনোভাব, যুক্তরাষ্ট্রে বিপণন সম্পর্কে বোঝার অভাব এবং ব্র্যান্ডিং কৌশলের দ্বন্দ্বের মতো চ্যালেঞ্জগুলো রয়েছে।

লি বলেন, “কোম্পানিগুলো কখনও কখনও তাদের চীনা ব্র্যান্ডিং গোপন করার চেষ্টা করবে। গ্রাহকের কাছে মার্কিন ব্র্যান্ড বা গ্লোবাল ব্র্যান্ড হিসাবে উপস্থাপন করার চেষ্টা করবে।”
যুক্তরাষ্ট্রের আইন মানার ক্ষেত্রেও চীনা কোম্পানিগুলো কঠিন সময় পার করছে। ৫০ শতাংশ কোম্পানি যুক্তরাষ্ট্রের আইনকে জটিল ও দ্ব্যর্থবোধক চ্যালেঞ্জ হিসাবে মনে করে। ৪৯ শতাংশ যুক্তরাষ্ট্র ও চীনের আইনের সংঘাত নিয়ে উদ্বিগ্ন থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ