Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জ্বালানির মূল্যবৃদ্ধিতে ক্ষুব্ধ ব্রিটিশ জনগণ; বিল পরিশোধ না-করার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৬:৩০ পিএম

স্থানীয় সময় গত শুক্রবার প্রায় শতাধিক ব্রিটিশ নাগরিক সে-দেশের জ্বালানি তত্ত্বাবধান ও ব্যবস্থাপনা সংস্থা (অফগেম)-এর কার্যালয়ের বাইরে জ্বালানির ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধিতে বিক্ষোভ প্রকাশ করে। এ সময় তারা বিদ্যুতের বিল পরিশোধ না-করতে সকলের প্রতি আহ্বান জানায়।

লন্ডনে বিক্ষোভকারীরা পেট্রোল স্টেশন ক্ষতিগ্রস্ত করার পরে পুলিশ ৪৩ জনকে গ্রেপ্তার করেছে। এক বিক্ষোভকারী বলেন, জ্বালানির মূল্যবৃদ্ধি দুর্বল, অক্ষম ও বয়স্কদের মৃত্যু ঘটাবে। আরেকজন বলেন, অনেক পরিবার এই শীতে ঘর গরম করতে পারবে না; এতে অনেকে ঠাণ্ডায় জমে মারা যাবে।

পুলিশ জানিয়েছে, শুক্রবার সকালে বেশ কয়েকটি পেট্রোল স্টেশনকে লক্ষ্যবস্তু করা হয়েছিল ‘যাতে বিঘ্ন ঘটছে এবং পাম্পের ক্ষতি হচ্ছে’। জলবায়ু গ্রুপ জাস্ট স্টপ অয়েল বলেছে যে, তাদের ৫১ জন সদস্য রাজধানী জুড়ে সাতটি পেট্রোল স্টেশনে বিক্ষোভ করেছে। তারা ডিসপ্লে গ্লাস ভেঙ্গে এবং স্প্রে পেইন্টে ঢেকে দিয়ে জ্বালানী পাম্পগুলিকে ব্যবহার অযোগ্য করে তোলে।

সরকার বলেছে যে, তারা ‘উত্তর সাগরের তেল ও গ্যাসের উৎপাদন বন্ধ করে দিতে চায় এমন ইচ্ছার কাছে নত হবে না’। একজন মুখপাত্র বলেছেন, ‘এটি করলে জ্বালানি নিরাপত্তা এবং ব্রিটিশ চাকরি ঝুঁকির মধ্যে পড়বে এবং কেবলমাত্র বিদেশী আমদানি বাড়বে, যেখানে চাহিদা কমবে না।’

সরকার ঘোষণা দিয়েছে যে, তারা এই শীতে জ্বালানি বিলের উপর ৪০০ পাউন্ড ছাড় দিয়ে এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবারের জন্য অতিরিক্ত ১ হাজার ২০০ পাউন্ড অতিরিক্ত সহায়তা দিয়ে সহায়তা করছে৷ সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ