Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদ্যুতের বিল দিতে হিমশিম খাচ্ছে ২ কোটি মার্কিন নাগরিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ৯:৪৭ পিএম

অর্থনৈতিক দিক থেকে বিশ্বের অন্যতম সমৃদ্ধ দেশ আমেরিকা। কিন্তু, সেই দেশেই ২০ মিলিয়ন মানুষ বিদ্যুৎ খরচ বহন করতে সমস্যায় পড়ছে! অর্থাৎ প্রতি ছয়টি পরিবারের মধ্যে একটি পরিবার বিদ্যুৎ খরচ বহনে আর্থিক সংকটের মুখোমুখি হচ্ছে।

সম্প্রতি সংবাদ মাধ্যম ব্লুমবার্গ-এর একটি রিপোর্টে এ তথ্য জানা গেছে। কোভিড মহামারীর আগে তারা যা বিদ্যুৎ বিল দিতেন তা এখনও দ্বিগুণ হয়ে গিয়েছে। বিদ্যুতের বকেয়া বিল বাড়ায় পরিষেবা বিচ্ছিন্নও করে দেয়া হচ্ছে অনেক ক্ষেত্রে। গত বছর বিদ্যুতের খরচ বাড়ানো হয় ১৫ শতাংশ এবং সেই খরচ কমার কোনও লক্ষণ নেই। কারণ গত বছর প্রাকৃতিক গ্যাসের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

র‌্যাপিডান এনার্জি গ্রুপের পক্ষ থেকে অ্যালেক্স মানটন বলেন, ‘প্রাকৃতির গ্যাস নিয়ে রীতিমতো সঙ্কটের পরিস্থিতি। দাম বেড়েছে উল্লেখযোগ্যভাবে।" পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবও গ্যাসের দামের উপর পড়েছে। আগামী বছরেও এই দাম কমার সেভাবে কোনও সম্ভাবনা নেই। ফলে বিদ্যুতের দাম আপাতত কমবে না আমেরিকায়, এমনটাই মতামত ওয়াকিবহাল মহলের।

পৃথিবীর সার্বিক তাপমাত্রা বৃদ্ধি নিয়ে চিন্তিত পরিবেশবিদরা। বারংবার এই নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করা হয়েছে। কিন্তু, জলবায়ু পরিবর্তন এবং তার প্রভাব আজকের দিনের অন্যতম বড় সত্যি। জলবায়ু পরিবর্তনের জন্য রূপ বদল হয়েছে প্রকৃতিরও। বাড়ছে তাপমাত্রা। এসি ছাড়া থাকা একপ্রকার অসম্ভব হয়ে পড়ছে। তাপপ্রবাহে মৃত্যু বাড়ছে। সেক্ষেত্রে সার্বিক পরিস্থিতিতে বিদ্যুৎ আরও বেশি প্রয়োজনীয় হয়ে উঠছে এবং তা আরও বেশি ব্যয়বহুলও হচ্ছে।

দ্য ন্যাশনাল এনার্জি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অ্যাসোসিয়েশনের এগজিকিউটিভ ডিরেক্টর পার্ক উলফ বলেন, বহু মানুষের জন্য ইলেকট্রিক বিলের খরচ বহন করা একপ্রকার অসম্ভব হয়ে পড়েছে। বিদ্যুৎ খাতে সরকারকে অতিরিক্ত অর্থ বরাদ্দ করার কথা বলা হচ্ছে। জানা যাচ্ছে, বিল দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিকল্পনা আনা হয়েছে যাতে ধাপে ধাপে বিল মেটানো যায়। অনেকে গ্রাহকই এই পরিষেবা পেতে আবেদন করছেন। সেক্ষেত্রে তাদের বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন করা হচ্ছে না। যুক্তরাষ্ট্রে একাধিক এলাকায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। সেক্ষেত্রে বিদ্যুৎ বিল ধাপে ধাপে দেওয়ার জন্য আবেদন করা হচ্ছে গ্রাহকদের পক্ষ থেকে। সূত্র: ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ