Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী মামলা দায়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ৯:৩৯ পিএম | আপডেট : ৯:৪৮ পিএম, ২৭ আগস্ট, ২০২২

ইমরান খানের পর এবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনে মামলা দায়ের করা হল। পাঞ্জাবের পুলিশের পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয়েছে বলে জানা গিয়েছে। এর আগে এই সানাউল্লাহর নির্দেশেই প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনে মামলা করা হয়েছিল। রানা সানাউল্লাহর বিরুদ্ধে পাঞ্জাব প্রদেশ সরকারের বিচার বিভাগ ও সরকারি কর্মরকর্তাদের হুমকি দেয়ার অভিযোগ উঠেছে। এর পরেই পাঞ্জাব প্রদেশ পুলিশ, পাক স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনে মামলা দায়ের করে।

স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সন্ত্রাসাবাদী আইনে মামলা দায়েরের ঘটনায় পাকিস্তানে চাঞ্চল্য ছড়ায়। সন্ত্রাসবাদী মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রীকে হেনস্থার পাল্টা হিসেবে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন প্রাক্তন মন্ত্রী মুনিস ইলাহি। এখানে উল্লেখ্য যে, মুনিস ইলাহি পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পারভেজ ইলাহির ছেলে। মুনিস ইলাহির দাবি, প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে মিথ্যে মামলা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। বর্তমান সরকারের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতিরও অভিযোগ করেন তিনি। সেই সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেফতার করা হবে বলেও হুঁশিয়ারি দিয়ে টুইট-ও করেছেন প্রাক্তন মন্ত্রী। এরই পাশাপাশি নিজের টুইটার হ্যান্ডেলে আপলোড করেছেন এফআইআরের কপিও।

ঘটনার সূত্রপাত গত ২১ অগাস্ট। পাক সংবাদমাধ্যম জিও নিউজে একটি টক শো দেখানো হয়। টক শো চলাকালীন ২০২১ সালের এপ্রিল এবং চলতি বছরের জানুয়ারি মাসে রানা সানাউল্লাহর ভাষণের কয়েকটি ক্লিপ প্রচারতি হয়েছিল। সেই ভাষণে স্বরাষ্ট্রমন্ত্রীকে পাঞ্জাব প্রদেশের বিচার বিভাগ, পাঞ্জাবের মুখ্য সচিব এবং লাহোরের পুলিশ কমিশনার এবং তাদের সন্তানদের হুমকি দিতে দেখা যায়। এরপরেই পাঞ্জাব পুলিশের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনের ৭ ধরায় মামলা দায়ের করা হয়েছে।

এখানে মজার বিষয় হল, গত ২০ অগস্ট রাজধানী ইসলামাবাদের এক জনসভায় ইমরান খানের বিতর্কিত মন্তব্যের পরিপ্রেক্ষিতে, তার বিরুদ্ধে জঙ্গি দমন আইনের ৭ নম্বর ধারায় মামলা রুজু হয়েছিল। ওই জনসভায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ প্রধানের বিরুদ্ধে এক পুলিশ কর্মকর্তা ও মহিলা বিচারককে হুমকি দেওয়ার অভিযোগ ওঠে। আর ইমরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনে মামলা করার নির্দেশ দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ-ই। বর্তমানে পাঞ্জাব প্রদেশ সরকার ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সমর্থিত। গত জুন মাসে ইমরান সমর্থিত পারভেজ ইলাহিকে মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করে সুপ্রিম কোর্ট। তাই এবার ইমরানের পাল্টা হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনে মামলা করা হল বলে মনে করছে কূটনৈতিক মহল। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ