Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাজী নজরুলকে জাতীয় কবি হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিন

আলোচনা সভায় মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ৮:২১ পিএম

কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি ঘোষণাটি গেজেট আকারে প্রকাশ করে আনুষ্ঠানিক ভাবে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের জোর দাবি জানিয়েছেন বাংলাদেশ মুসলিম লীগ নেতৃবৃন্দ। এতে ১৯৭২ সালের ২৪ মে কবিকে সপরিবারে ভারতে থেকে বাংলাদেশে নিয়ে আসার মূল উদ্যোক্তা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকেই সম্মানিত করা হবে। অন্যথায় দেশের ইতিহাস, ঐতিহ্য স্বার্থান্বেষী মহলের ইচ্ছা অনিচ্ছায় যেভাবে কাঁটা-ছেড়া করা হচ্ছে তাতে একসময় নজরুলকে অস্বীকার করে অন্য কাউকে জাতীয় কবি ঘোষণার দাবি উঠার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।

আজ শনিবার জাতীয় ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে বাদ যোহর দলীয় কার্যালয়ে সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজার সভাপতিত্বে আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত নেতৃবৃন্দ এসব কথা বলেন।
নেতৃবৃন্দ আরও বলেন, তিনি ছিলেন অসাম্প্রদায়িকতার এক অনন্য উদাহরণ। তিনি অসংখ্য শ্যামা গান, কীর্তন ও জয়গান লিখে গেছেন। আবার ব্রিটিশ বিরোধী আন্দোলনে সর্বস্তরের জনগণকে উদ্বুদ্ধ করতে এক হাতে বাঁশরী অপর হাতে রণ-তুর্যের এই মহাবিদ্রোহী “কারার ঐ লৌহ কপাট” অথবা “দুর্গম গিরি কান্তারের” মত অসাধারণ কিছু রচনা জাতিকে উপহার দিয়ে গেছেন। ব্রিটিশ খেদাও আন্দোলনকে বেগবান করার উদ্যোগ নিয়েছিলেন। এজন্য তিনি একাধিকবার জেলেও গিয়েছিলেন। কবি নজরুলের অবদান জাতী আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে।
প্রধান আলোচক কবি মাহমুদুল হাসান নিজামী সহ আলোচনায় আরো অংশগ্রহণ করেন দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, আনোয়ার হোসেন আবুড়ী, শেখ কাইয়ূম, অ্যাডভোকেট আফতাব মোল্লা, ইসলামী ঐক্যজোটের সহ সভাপতি শওকত আমীন, ফেডারেল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক ড. এ. আর খান, সলিমুল্লাহ একাডেমীর সভাপতি মো. আব্দুল জাব্বার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে.এম রকিবুল ইসলাম রিপন, দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহছানউল্ল্যাহ শামীম, মুসলিম সমাজের সভাপতি মো. মাসুদ হোসেন। সভা শেষে কবি নজরুলের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ