Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জীবনযাত্রার খরচ ৩ মাসের মধ্যে কমার আশা গভর্নরের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ৬:২১ পিএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার আশাবাদ ব্যক্ত করে বলেছেন, দেশে জীবনযাত্রার খরচ, মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারের অস্থিরতা আগামী দুই থেকে তিন মাসের মধ্যে কমে আসবে। গভর্নরের মতে, বৈশ্বিক মন্দাভাব ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে দেশের অভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রাবাজারে যে সঙ্কট দেখা যাচ্ছে, তা নিয়ন্ত্রণে আনতে সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ ব্যবস্থা উন্নতির জন্য সব নজরদারি বাড়ানো হয়েছে। এতে পরিস্থিতি স্বাভাবিক হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) শনিবার (২৭ আগস্ট) দুই দিনব্যাপী নবম ব্যাংকিং কনফারেন্স শুরুর দিনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, ম‚ল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারের যে অস্থিরতা, তা দুই-তিন মাসের মধ্যে সহনীয় হয়ে আসবে। বাজারদরের ভিত্তিতে ডলার রেট নির্ধারণের ব্যবস্থা করা হবে।

ডলার সঙ্কট নিয়ে আবদুর রউফ তালুকদার বলেন, ডলার সংকট একটি জটিল সমস্যা। আমাদের সবাইকে ধৈর্য ধরতে হবে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি, তা আমদানি-প্ররোচিত। তিনি বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলোকে নৈতিকতা মেনে মুনাফা করতে হবে। খেলাপি ঋণ ব্যাংকের প্রভিশন এবং তারল্যের ওপর প্রভাব ফেলছে। ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় জোর দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে একাধিক বক্তার ভাষ্য, করোনাভাইরাস-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের গতিকে বাড়াতে গিয়ে নানা নীতিগত ছাড় ও বৈদেশিক মুদ্রাবাজারের অস্থির অবস্থা ব্যাংক খাতকে চ্যালেঞ্জে ফেলেছে। এতে খেলাপি ঋণ বেড়ে যাওয়ার আশঙ্কা দিয়েছে। এমন বাস্তবতায় ব্যাংকের পরিচালনা পরিষদকে শুধু মুনাফার দিকে না তাকিয়ে গ্রাহকদের আস্থা ফেরাতে সুশাসন নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ