Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই, এশিয়া কাপের পর্দা উঠছে রাতে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১১:৫২ এএম

আজ (শনিবার) পর্দা উঠছে এশিয়ান ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আসরের। এশিয়া কাপের এবারের আসরটি শুরু হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আজ মুখোমুখি শ্রীলঙ্কা আর আফগানিস্তান। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

ছয় দলের এই টুর্নামেন্টে দুটি গ্রুপ। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান আর বাছাইপর্ব পেরিয়ে আসা হংকং। ‘বি’ গ্রুপে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপ থেকে সেরা দুই দলকে নিয়ে হবে সুপার ফোরের লড়াই। সেখান থেকে সেরা দুই দল যাবে ফাইনালে।

এমনিতেই টি-টোয়েন্টি ফরম্যাটে আগাম ভবিষ্যৎবাণী করা কঠিন। শক্তিমত্তা আর পরিসংখ্যান বিবেচনায় আফগানিস্তানের বিপক্ষে লঙ্কানদের হয়তো কিছুটা ফেবারিট ভাবা যেতে পারে।

তবে ২০২০ সালের পর থেকে আফগানিস্তানের টি-টোয়েন্টি রেকর্ড কিন্তু যথেষ্ট ভালো। তারা একটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে আয়ারল্যান্ডের বিপক্ষে, জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছে দুটি, একটি ড্র করেছে বাংলাদেশের সঙ্গে।

আফগানিস্তান তাদের সর্বশেষ পাঁচ টি-টোয়েন্টির মধ্যে জিতেছে ২টি, শ্রীলঙ্কা মাত্র একটি। সব দিক থেকেই মনে হচ্ছে, আজকের লড়াইটা মোটেই একতরফা হবে না। বরং যে কোনো দলই জিততে পারে।

আর এই গ্রুপটাকে ধরা হচ্ছে গ্রুপ অব ডেথ। এখান থেকে দুটি দল সুপার ফোরে উঠবে। শ্রীলঙ্কা, আফগানিস্তানের সঙ্গে আছে আবার আফগানিস্তান। যার অর্থ, যে দল আফগানদের সঙ্গে হেরে যাবে তাদের বাদ পড়ে যাওয়ার সম্ভাবনা জোরালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ