Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আ.লীগ সরকার পতনই বিএনপির একমাত্র লক্ষ্য’

আলোচনা সভায় মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পতনই বিএনপির একমাত্র লক্ষ্য বলে মন্তব্য করেছেনÑ দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কারণ এ সরকার অবৈধভাবে রাতে জনগণের ভোট কেটে নিয়ে ক্ষমতায় এসেছে। এদের সঙ্গে জনগণের কোনো সম্পর্ক নেই। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে তিনি এ মন্তব্য করেন।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘নজরুলের রাজনীতি-বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় অংশগ্রহণ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এখন একেবারে নিরেট যে বাস্তবতা, সেই বাস্তবতা হচ্ছেÑ একটা ভয়াবহ ফ্যাসিবাদী, দানবীয় মনস্টার আমাদের সব কিছুকে দুমড়ে-মুচড়ে ধ্বংস করে দিচ্ছে। তাকে প্রতিহত করা, তাকে পরাজিত করাই আমাদের একমাত্র লক্ষ্য এবং সেখানে কবি কাজী নজরুল ইসলাম সবচেয়ে বেশি প্রাসঙ্গিক। আসুন আমরা আজ তাকে (কাজী নজরুল ইসলাম) আবার নতুন করে স্মরণ করি। সার্বক্ষণিকভাবে স্মরণ করে, ধারণ করে তাকে সামনে নিয়ে যেন এগিয়ে যেতে পারি। তার এ মৃত্যু দিনে এটাই হোক আমাদের শপথ।

কবি নজরুলকে ‘বিশ্ব মানবতার কবি’ হিসেবে অভিহিত করে মির্জা ফখরুল বলেন, শোষিত নিপীড়িত-নির্যাতিত মানুষকে জাগিয়ে তোলার জন্য তার কবিতা সব সময় মানুষকে অনুপ্রাণিত করেছে। আমার মনে হয় কাজী নজরুল ইসলামকে যদি স্মরণ করি, তাহলে এই স্বৈরাচার সরকারকে হঠাতে আরও বেশি অনুপ্রাণিত হবো। যখন ভোলাতে আমার ভাই নুরে আলমকে পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জে গুলি করে হত্যা করা হয়, যখন আমাদের ইলিয়াস আলীকে গুম করে দেওয়া হয়, যখন আমাদের সমস্ত নেতাকর্মীর ওপর নির্যাতন করা হয়, যখন আমরা দেখি যে, আমাদের গণতন্ত্রের মাতা দেশনেত্রী খালেদা জিয়াকে অন্যায়ভাবে বন্দি করে রাখা হয়, আমাদের নেতা তারেক রহমানকে বিদেশে নির্বাসিত করে রাখা হয়, তখন নজরুল ইসলাম আমার কাছে বেশি প্রাসঙ্গিক মনে হয়; অনেক বেশি তাকে অনুসরণ করতে আমার ইচ্ছে করে।
বিএনপি মহাসচিব বলেন, আজকে নজরুল ইসলামকে ইগনোর করা হয়। পাঠ্যক্রমের মধ্যে তার কথা থাকে না, কবিতা থাকে না। আমি লক্ষ্য করেছিÑ ইলেক্ট্রনিক চ্যানেলগুলোতে নজরুল ইসলামের গান খুবই কম সম্প্রচার করা হয়। রেডিওতে কি হয়, সেটা আমি বলতে পারব না। পত্র-পত্রিকাগুলোতে নজরুল ইসলামের জন্মদিন অথবা মৃত্যবার্ষিকীতে যে ক্রোড়পত্র বের হতো, সেটাও বোধহয় আজকাল বেশি হয় বলে মনে হয় না, আমি দেখি না। এটা হচ্ছে চরম সংকীর্ণতা। বাংলাদেশের মানুষকে ভুল দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা, তার যে স্বকীয়তা আছে, স্বাতন্ত্র্য আছে, সেই স্বাতন্ত্র্য থেকে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করা।

নজরুল গবেষক কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও ফাউন্ডেশনের মহাসচিব হুমায়ুন কবির ব্যাপারীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ড. মাহবুব হাসান, জসিম উদ্দিন, বাবুল আহমেদ, ইফতেখার আলম মাসউদ, ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সভাপতি মজিবর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ