Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ব্যর্থতায় পদত্যাগ
জাপানের জাতীয় পুলিশ সংস্থার প্রধান ইতারু নাকামুরা জানিয়েছেন, সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের খুনের ঘটনায় নিরাপত্তা ব্যর্থতার দায় নিয়ে তিনি পদত্যাগ করছেন। একই সঙ্গে দেশটির এই পুলিশ সংস্থায় ‘নতুন সূচনা’ এবং এর নিরাপত্তার দায়-দায়িত্বের প্রয়োজনীয়তার জন্য তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। গত ৮ জুলাই জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নারায় এক জনসমাবেশে বক্তৃতা দেওয়ার সময় ঘাতকের গুলিতে প্রাণ দেন শিনজো আবে। দেশটির বিশেষজ্ঞরা বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রী নিরাপত্তা ব্যবস্থাপনায় ব্যাপক ঘাটতি ছিল। শিনজো আবে হত্যাকাÐের দায় নিয়ে দেশটির পুলিশের সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে ইতারু পদত্যাগ করছেন। রয়টার্স।


কর্নাটকে নিহত ৯
ভারতের কর্ণাটকে ট্রাকের সঙ্গে একটি জিপের ধাক্কা লেগে উল্টে যায়। এ সময় ৯ যাত্রী নিহত এবং ১৪ জন আহত হয়েছে। বৃহস্পতিবার ভোরে কর্ণাটকের তুমাকুরু জেলায় এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুই শিশু ও চার নারী রয়েছে বলে জানিয়েছে পুলিশ। দুর্ঘটনার জিপ গাড়িটি সম্প‚র্ণর‚পে দুমড়ে-মুচড়ে গেছে এবং গাড়ি থেকে আহতদের বের করে আনতে বেগ পেতে হয়েছে উদ্ধারকারীদের। ভোর ৪টার দিকে বেঙ্গালুরু থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে কালামবেল্লা থানাধীন জাতীয় সড়ক-৪৮-এর বালেনাহাল্লি গেটের কাছে দুর্ঘটনাটি ঘটে। রাইচুর জেলার মানভি থেকে বেঙ্গালুরুগামী গাড়িটিতে ২৩ জন ছিল।
টাইমস অব ইন্ডিয়া।


৩৯ নেপালি নারী
ভিজিট ভিসায় নেপালের ৩৯ জন নারীর দুবাই এবং কুয়েত সফর মঙ্গলবার রাতে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানন্দরে আটকে দিয়েছে পুলিশ। বিমানবন্দরের পুলিশ প্রধান ডিআইজি শ্যাম গাওয়ালি বলেছেন, জিজ্ঞাসাবাদে ওইসব নারীর কেউ কেউ বলেছেন তারা দুবাই সফরে যাচ্ছেন। আবার কেউ বলছেন কুয়েত সফরে যাচ্ছেন। কিন্তু গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত দেশগুলোতে সফরে যেতে হলে সরকার যেসব নিয়মকানুন বেঁধে দিয়েছে, তারা তা পূরণ করতে পারেননি। এর আগে মার্চে ভিজিট ভিসা সংক্রান্ত ইস্যুতে ১৭ দফা রেগুলেশন ইস্যু করে অভিবাসন বিষয়ক বিভাগ। এর বিধানে বলা হয়েছে, ওই সব মানুষ যাদের দু’বার উপসাগরীয় দেশগুলোতে সফরের রেকর্ড আছে, শুধু তাদেরকেই ভিজিট ভিসার জন্য অনুমোদন দেয়া হবে। অনলাইন কাঠমান্ডু পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ