Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে ক্রিকেটারদের চিন্তার স্বাধীনতা নেই, রাখা হয় ধমকের ওপর-ডোমিঙ্গো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৩:১৭ পিএম

জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, বাংলাদেশে ক্রিকেটারদের চিন্তার স্বাধীনতা দেয়া হয় না। সারাক্ষণ রাখা হয় ধমকের ওপর। মনের স্বাধীনতা না থাকায় তাই তো মানসিকভাবে পরিণতও হতে পারেন না।

দেশের একটি পত্রিকায় সাক্ষাৎকারে রীতিমত বোমা ফাটিয়েছেন এই প্রোটিয়া। রাসেল ডোমিঙ্গো বলেন, যদি ক্রিকেটারদের প্রতি পদে পদে বলে দেয়া হয় কীভাবে কী করতে হবে, তাহলে ওরা শিখবে কীভাবে? ক্রিকেটাররা নিজেরা ভাবতে পারে না। কারণ, সব সময় তাদের বলে দেয়া হয় কী করতে হবে। এটাই বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ক্রিকেটাররা তাদের মতো কিছু ভাবতে পারে না, করতে পারে না।

বিসিবির ডিরেক্টর থেকে শুরু করে সবাই নাকি কথা শোনায়! এমনকি কোচিং দর্শন বদলে তাকে কঠোর আর ক্রিকেটারদের ধমক দেয়ার পরামর্শও নাকি দেয়া হতো। কিন্তু ধমক দিয়ে পারফরমেন্স পাওয়া যায় না সেটাই বলে দিলেন ডোমিঙ্গো।

এ বিষয়ে ডোমিঙ্গো বলেছেন, তাদের সারাক্ষণ পরামর্শের ওপর রাখা হয়, ধমক দেয়া হয়। এটা যে একদিক থেকে আসে, তা নয়। চারদিক থেকেই আসে। যে কারণে নিজেদের ক্রিকেটীয় জ্ঞান বাড়ে না। নিজেরা চিন্তা করতে পারে না। ছেলেরা এতে এতই অভ্যস্ত হয়ে গেছে যে সব সময় এখন পরমুখাপেক্ষী হয়ে থাকে।


এদিকে, ছুটি নিয়ে দক্ষিণ আফ্রিকায় ফিরে কোচের এমন মন্তব্য বিসিবির জন্য বড় ধাক্কা। কোচের এমন মন্তব্যে বিসিবি ডোমিঙ্গোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায়। এমনটাই জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।

টি-২০ থেকে কোচিং পদ সরালেও ডোমিঙ্গোকে হেড কোচ পদে রেখেছে বিসিবি। বলার অপেক্ষা রাখে না তার কারণ চুক্তি। এ বছরের ৩০ নভেম্বরের আগে চাকরি গেলে ডোমিঙ্গোকে এক বছরের সমান বেতন মানে দুই কোটির বেশি টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য বিসিবি। তবে আগামী তিন মাস বসিয়ে বেতন দিয়ে ডিসেম্বর থেকে তিন মাসের নোটিশে তাকে সরানো যাবে।



 

Show all comments
  • সজীব ২৫ আগস্ট, ২০২২, ৭:৪৯ পিএম says : 0
    বাংলাদেশের হয়ে যারা আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে তাদেরকে ক্রিকেট বোর্ড এর দায়িত্ব দিতে হবে তাহলে বাংলাদেশ ক্রিকেট দল ভালো করবে ইনশাল্লাহ। এবং দেশীয় কোচ দ্বারা খেলোয়ারদেরকে কোচিং করাতে হবে। টেস্ট কোচ আমিনুল ইসলাম বুলবুল এবং টি-টোয়েন্টি কোচ আফতাব আহমেদ এবং ফিল্ডিং কোচ রাজীন ছালে ফাস্ট বোলিং কোচ তালহা জুবায়ের/মাশরাফি বিন মুর্তজা, স্পিন বোলিং কোচ মোঃ রফিক/আব্দুর রাজ্জাক, প্রদান কোচ সালাউদ্দিন স্যার / ফাহিম স্যার এদেরকে দায়িত্ব দিলে আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ পৃথিবীর সেরা দল হবে ইনশাল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ