Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘বিতর্ক যুক্তিবাদী ও দেশপ্রেমিক মানুষ তৈরি করে’: ভিসি ড. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৭:৫০ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘আজকে যারা বিতর্ক চর্চার মধ্য দিয়ে বেড়ে উঠছো তোমরা মুক্তবুদ্ধির মানুষ হবে। দেশকে ভালোবাসার মানুষ হবে। প্রগাঢ়ভাবে দেশকে ভালোবাসার মধ্য দিয়ে জীবনের শুদ্ধতায় পৌঁছাবে।’ বুধবার (২৪ আগস্ট) বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব অডিটোরিয়ামে গাজীপুর ইয়ুথ ডিবেটিং সোসাইটি আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃমহানগর বিতর্ক প্রতিযোগিতা- ২০২২ এর আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সম্মানিত আলোচকের বক্তব্যে এসব কথা বলেন ভিসি।

ড. মশিউর রহমান বলেন, ‘বিতর্ক মানুষকে পরিশীলিত এবং যুক্তিবাদী করে। আমরা যদি যুক্তির সমাজ তৈরি করতে চাই, মুক্তবুদ্ধির সমাজ তৈরি করতে চাই, সুন্দর একটা দেশ চাই; যেটি আধুনিক ও ধনবান হতে হবে আমি সেটা বিশ^াস করি না। তবে আমরা একটা মানবিক বাংলাদেশ চাই। বৈষম্যহীন, আদর্শনিষ্ঠ বাংলাদেশ চাই। একারণে একজন যুক্তিবাদী মানুষ হিসেবে, আদর্শনিষ্ঠ মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে হলে আমাদের বারংবার বঙ্গবন্ধুর কাছে ফিরে যেতে হয়। কারণ ১৯৭১ সালে জাতির পিতা আমাদের যে দেশ উপহার দিয়েছেন, যে সংবিধান দিয়েছেন সেটিতে চারমূলনীতি রেখে গেছেন, যেটি আমাদের জাতিসত্ত্বার জন্য খুবই অপরিহার্য। একটি মানুষের জীবনে চারটি স্তম্ভ যদি থাকে তাহলেই যুক্তির মানুষের ভিত্তি তৈরি হয়। সেকারণেই বঙ্গবন্ধু আমাদের কাছে সবসময় প্রাসঙ্গিক।’

 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু স্বপ্ন শুধু দেখেননি, কীভাবে তা বাস্তবায়ন করতে হয় সেটিও নিশ্চিত করেছেন। শিক্ষা প্রসারেও ব্যাপক ভূমিকা রেখেছেন বঙ্গবন্ধু। শিক্ষাখাতে তাঁর গড়ে দেয়া ভীতের উপরে দাঁড়িয়েই বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।’ শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘তোমরা মাদক থেকে দূরে থাকবে। দুষ্টামি করেও কখনোই মাদক স্পর্শ করবে না। প্রয়োজনে বন্ধুত্বকে ছুড়ে ফেলবে কিন্তু মাদককে কখনোই গ্রহণ করবে না।’ গাজীপুর ইয়ুথ ক্লাবের সভাপতি তৌহিদুল ইসলাম দীপের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর সাবেক উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতাউল্লাহ ম-ল প্রমুখ। আলোচনা সভা শেষে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ