Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাধারণ মানুষের ক্ষতি এড়াতে ধীরে অগ্রসর হচ্ছে রুশ সেনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৬:১৫ পিএম

বুধবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সদস্য দেশগুলোর প্রতিরক্ষা প্রধানদের এক বৈঠকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, বেসামরিক হতাহতের সংখ্যা কমাতে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে রাশিয়ান সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে তাদের অগ্রগতি কমিয়ে দিয়েছে।

‘বিশেষ অভিযানের সময় আমরা কঠোরভাবে মানবিক আইন মেনে চলি। কমান্ড পয়েন্ট, বিমানঘাঁটি, ডিপো, সুরক্ষিত এলাকা এবং প্রতিরক্ষা শিল্প সাইট সহ ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সামরিক অবকাঠামো সুবিধাগুলিতে উচ্চ-নির্ভুল অস্ত্র দিয়ে আক্রমণ করা হয়। একই সময়ে, বেসামরিক হতাহতের ঘটনা রোধ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হচ্ছে। এটি অবশ্যই অগ্রগতির গতি কমিয়ে দেয় তবে আমরা সচেতনভাবে এটি করি,’ শোইগু উল্লেখ করেছেন।

তার মতে, রাশিয়ান সৈন্যরা ‘মুক্ত করা এলাকায় শান্তিপূর্ণ জীবন পুনরুদ্ধারের জন্য পদ্ধতিগত কাজে নিযুক্ত রয়েছে’। ‘আমরা স্থানীয়দের মানবিক সহায়তা প্রদান করছি, অবকাঠামোগত সুবিধা এবং জীবন সহায়তা ব্যবস্থা পুনরুদ্ধার করছি,’ রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী উল্লেখ করেছেন।

শোইগু আরও বলেছিলেন যে, ‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী হারানো এলাকায় সব ধ্বংস করে দেয়ার কৌশল প্রয়োগ করে, স্পষ্টভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এবং সন্ত্রাসীদের মতো আচরণ করে।’ ‘তারা আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল এবং কিন্ডারগার্টেনগুলিতে গুলি চালানোর অবস্থান তৈরি করে, সেখানে ট্যাঙ্ক এবং আর্টিলারি মোতায়েন করে এবং বেসামরিকদেরকে মানব ঢাল হিসাবে ব্যবহার করে। তারা ইচ্ছাকৃতভাবে বসতিতে হামলা করে এবং লেপেস্টক ল্যান্ডমাইন ফেলে দেয় যাতে মুক্ত এলাকার মানুষ ও স্থাপণার যতটা সম্ভব ক্ষতি করা যায়,’ রাশিয়ান প্রতিরক্ষা প্রধান জোর দিয়ে বলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ