Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইবিডিপি প্রোগ্রামে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা’র শিক্ষার্থীর সাফল্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৫:৩০ পিএম

ইন্টারন্যাশনাল ব্যাকালরিয়েট ডিপ্লোমা প্রোগ্রাম-আইবিডিপি ২০২২-এ পূর্ণ নাম্বার পেয়ে (৪৫ এর মধ্যে ৪৫) অসামান্য কৃতিত্বের স্বাক্ষর রেখেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা-আইএসডি’র শিক্ষার্থী তানজিফ চৌধুরী। তার এই সফলতার কারনে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি থেকে ‘আর্লি ডিসিশন একসেপটেনস’ এর জন্য বিবেচিত হয়েছেন তানজিফ। মূলত আইএসডি’র ইন্টারন্যাশনাল ব্যাকালরিয়েট-আইবি পাঠ্যক্রম এবং শিক্ষা অর্জনের কার্যকর কৌশলের কারণে এই কৃতিত্ব অর্জন করা সম্ভব হয়েছে। বুধবার (২৪ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইবি পাঠ্যক্রমের অন্তর্গত আইবি ডিপ্লোমা প্রোগ্রাম একাডেমিকভাবে চ্যালেঞ্জিং এবং ভারসাম্যপূর্ণ মূল্যায়ন পদ্ধতি যার মাধ্যমে উচ্চতর শিক্ষায় সাফল্যের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করা হয়। শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক, সামাজিক, শারীরিক এবং মানসিক বিকাশ নিশ্চিত করতে আইবিডিপি’র দুই বছর মেয়াদী বিস্তৃত পাঠ্যক্রমটি সাজানো হয়েছে। ইন্টারন্যাশনাল ব্যাকালরিয়েট পাঠ্যক্রম অনুসরণ করে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা শিক্ষার্থীদের জন্য আইবি প্রাইমারি ইয়ার্স প্রোগ্রাম-পিওয়াইপি, আইবি মিডল ইয়ার্স প্রোগ্রাম-এমওয়াইপি এবং আইবি ডিপ্লোমা প্রোগ্রাম পরিচালনা করে আসছে। এই শিক্ষাবর্ষে আইবি ডিপ্লোমা প্রোগ্রামে আইএসডি থেকে তানজিফ আলম চৌধুরী পূর্ণ নাম্বার পেয়ে অসামান্য কৃতিত্ব অর্জন করেছে।

এ বিষয়ে তানজিফ চৌধুরী বলেন, আইএসডি-তে পড়ার সময় আমি চিন্তাশীল মানুষ হিসেবে বেড়ে উঠার সুযোগ পেয়েছি। কেবল পরিস্থিতি পর্যবেক্ষণ করা নয়, বরং পরিস্থিতি পর্যবেক্ষণের মাধ্যমে আমাদের চিন্তাভাবনাকে প্রসার করা এবং বিশ্ব সম্পর্কে নিজস্ব ভাবনা গড়ে তোলার মধ্যে দিয়ে আমাদের চিন্তা পরিপূর্ণতা পায়। নিজের বা এই বিশ্বের যে কোনো সমস্যায় আমাকে স্বাধীনভাবে চিন্তা করার সক্ষমতা অর্জনে সাহায্য করেছে আইএসডি। আমি বিশ্বাস করি, ভবিষ্যৎ জীবনের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য স্বাধীনভাবে চিন্তা করতে পারাটা একটি মূল্যবান অর্জন। ব্রাউন ইউনিভার্সিটিতে আমি আমার এই দক্ষতাকে আরও সমৃদ্ধ করার জন্য নতুন দৃষ্টিভঙ্গি অর্জন করার চেষ্টা করবো।

অনেক বছর ধরে আইবি পাঠ্যক্রমের উন্নতি ও বাস্তবায়নের ক্ষেত্রে আইএসডি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। আইবিডিপিতে স্কুলটির পাশের হার ৯২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে, যার মধ্যে ৪৮ শতাংশ শিক্ষার্থী বাইলিঙ্গুয়াল ডিপ্লোমা অর্জন করেছে। আইএসডি থেকে অংশগ্রহণকারী ডিপ্লোমা প্রার্থীদের মধ্যে মোট ৮ শতাংশ শিক্ষার্থী ৪০ এর ওপর স্কোর করতে সক্ষম হয়েছে।

ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা’র ডিরেক্টর থমাস ভ্যান ডের উইলেন বলেন, সামগ্রিক, পারসোনালাইজড এবং টেকসই শিক্ষা-পদ্ধতির মাধ্যমে আগামীর বিশ্বের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করাই আইএসডি’র মূল লক্ষ্য। আইএসডি শিক্ষার্থীদের মধ্যে সত্যিকারের মূল্যবোধের চেতনাকে জাগ্রত করতে কাজ করে যাবে এবং নিজেদের সেরাটা প্রকাশের মধ্য দিয়ে ভবিষ্যৎ সফলতা অর্জন করতে সাহায্য করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ