Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘুরে দাঁড়ানোর আকাক্সক্ষায় দুবাই যাত্রা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সময়টা বড্ড খারাপ যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের। বিশেষ করে টি-টোয়েন্টিতে লম্বা সময় ধরেই নেই সাফল্যের দেখা। একের পর এক হারে বিপর্যস্ত দলে এবার এসেছে কোচিং প্যানেল ও নেতৃত্বে বদল। মাঠের খেলাতেও বদল আনার তাড়নায় এশিয়া কাপ খেলতে গেলেন সাকিব আল হাসানরা। গতকাল বিকেল সাড়ে ৫টায় দুবাইর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যান ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। স্কোয়াডে শেষ মুহ‚র্তে আসা ওপেনার নাঈম শেখ ওয়েস্ট ইন্ডিজে ‘এ’ দলের সফর শেষে ওখান থেকেই গেছেন দুবাই। সেখানেই যুক্ত হবেন দলের সঙ্গে। এছাড়া বাকিরা সবাই উড়াল দিলেন ঢাকা থেকেই। তবে ভিসা জটিলতায় এদিন দলের সঙ্গে যেতে পারেননি তাসকিন আহমেদ ও এনামুল হক বিজয়। একদিন দেরিতে আজ তারা যাত্রা করবেন। তাদের সঙ্গে থাকবেন একজন সাপোর্ট স্টাফও।
গতকাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর আড়াইটা থেকে প্রবেশ করতে শুরু করেন ক্রিকেটাররা। আফিফ হোসেন, ইবাদত হোসেন, মুশফিকুর রহিমরা ঢুকতে থাকেন একে একে। শেষ দিকে দেখা যায় সাব্বির রহমানকে। তবে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে টি-টোয়েন্টি থেকে সরিয়ে দেওয়ায় তিনি এই সফরের অংশ নন। নতুন টেকনিক্যাল পরামর্শক শ্রীধরণ শ্রীরাম এবার সামলাবেন দলের দায়িত্ব। তার অধীনে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড, ব্যাটিং কোচ জেমি সিডন্স, স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ, ফিল্ডিং কোচ শন ম্যাকডারমটও গেছেন এশিয়া কাপে। পাশাপাশি এবারও দলের সঙ্গে টিম ডিরেক্টর হিসেবে থাকছেন খালেদ মাহমুদ সুজন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও টুর্নামেন্ট চলাকালীন যোগ দেবেন দলের সঙ্গে।
এশিয়া কাপে সর্বশেষ চার আসরের তিনবারই ফাইনাল খেলেছে বাংলাদেশ। ওয়ানডে সংস্করণে হওয়া সর্বশেষ আসরেও সংযুক্ত আরব আমিরাতেই ফাইনাল খেলেছিল মাশরাফি মুর্তজার দল। তবে এবার পরিস্থিতি ভিন্ন, দলের বাস্তবতা কঠিন। বাংলাদেশ অধিনায়ক সাকিবও কাজটা কঠিন মনে করছেন। যাবার আগে বিমানবন্দরে কোনো কথা না বললেও আগের দিন সংবাদ সম্মেলনে অভিজ্ঞ এই অলরাউন্ডার জানান, সীমাবদ্ধতার মধ্যেই সেরাটা দিয়ে লড়তে চান তারা, ‘আমি বিশ্বাস করি আমরা ভালো দল। আমার যদি রিসোর্স ভালোভাবে ব্যবহার করতে পারি... যদি একবার-দুইবার-তিনবার করে দেখাতে পারি, তাহলে বুঝতে হবে যে আমাদের সে সামর্থ্য আছে। এটা হচ্ছে আমরা কতোটা ধারাবাহিকভাবে করতে পারি, সেটা গুরুত্বপূর্ণ। যেটা আমরা শেষ কিছুদিন করতে পারছি না। সেটা করতে পারলে জেতা শুরু করব।’
৩০ আগস্ট এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে নামবে বাংলাদেশ। ১ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ‘বি’ গ্রæপ থেকে এই তিন দলের যেকোনো দুটি উঠবে সুপার ফোরে।
এশিয়া কাপের বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন ইমন, নাঈম শেখ, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ