Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মাতাল বোলতায় নাজেহাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ভয়ানক অবস্থা লন্ডনে। একদিকে হুহু করে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় নাজেহাল অবস্থা সাধারণ মানুষের, অন্যদিকে এর মধ্যেই নাকি নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে ব্রিটেনে বিপুল সংখ্যায় বোলতার দাপটে। অর্থাৎ, বোলতার আক্রমণ সামলাতে এখন নতুন করে নাজেহাল হতে হচ্ছে সে দেশের মানুষকে। বলা হয়েছে, এগুলো নাকি জার্মানির বোলতা। সেগুলো একটি বিশেষ প্রকার ফলের আকর্ষণে সে-দেশ থেকে ব্রিটেনে এসে উপস্থিত হয়েছে। তারপর সেগুলো সেই ফলের রস খেয়ে নেশাগ্রস্থ হয়ে এদিক-ওদিক ছড়িয়ে পড়ে এবং বিনা কারণে মানুষকে আক্রমণ করে, কামড় বসায়। সেজন্যই আরো আতঙ্ক তৈরি হয়েছে। আর এ পুরো ঘটনার সঙ্গে তাপপ্রবাহেরও একটি সম্পর্ক আছে বলে মনে করা হচ্ছে।

যেসব ফল থেকে এরা খাবার সংগ্রহ করে, সেগুলোতে অত্যধিক মাত্রায় চিনি থাকে। সেগুলোই প্রাকৃতিকভাবে ফার্মেন্টেড হয়ে যায় ও নেশার দ্রব্য হয়ে পড়ে। সেগুলো খায় বোলতা, আর তাতেই হয় কেলেঙ্কারি কাণ্ড। স্থানীয়রা বলছেন, সাধারণত কোনো বোলতার চাকে কেউ আক্রমণ করলে পাল্টা হুল ফোটাতে ছুটে আসে পতঙ্গ। কিন্তু এ ক্ষেত্রে কোনো দোষ না করেই কামড় খাচ্ছে মানুষ।

স্থানীয় পেস্ট কন্ট্রোল সংস্থাগুলো জানিয়েছে, এই গ্রীষ্মে লাফিয়ে লাফিয়ে বেড়েছে কাজ। নানা জায়গা থেকে মানুষের ফোন আসছে। অনেকেই কামড় খেয়ে অসুস্থও হয়ে পড়ছেন। বিজ্ঞানীরা বলছেন, বোলতা সাধারণত গরম ও আর্দ্র প্রকৃতি ভালবাসে। এ বারে ব্রিটেন জুড়ে গরমের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় পতঙ্গের সংখ্যাও বেড়েছে বিপুল পরিমাণে। শেষ ৫০ বছরের রেকর্ড ভেঙেছে এবারের গ্রীষ্মের তাপমাত্রা। সেই যন্ত্রণা তো আছেই, পাশাপাশি ইয়র্কশায়ার-সহ একাধিক অংশের মানুষ এখন বোলতার থেকে মুক্তি চাইছেন। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ