Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

একটিও পাবে না

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় একটা আসনও পাবে না বিজেপি। এমন বিস্ফোরক মন্তব্য করলেন খোদ রাজ্য বিজেপির সাবেক সভাপতি দিলীপ ঘোষ। বর্তমানে দলের কেন্দ্রীয় সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। দিলীপ ঘোষ বলেন, কলকাতায় যে অব্যবস্থা চলছে তারপরও এই শহরের মানুষ তৃণমূলকেই ভোট দেবে। তার ভাষায়, ‘বিজেপি কলকাতায় কবে সিট পেয়েছে? কলকাতার লোক দুর্নীতি নিয়ে ভাবে না। নিজের সুবিধা নিয়েই থাকে। গোটা রাজ্যে প্রতিবাদ চলছে। কলকাতায় প্রতিবাদ কোথায়? তারা নিজেরা নিজেদের নিয়ে থাকেন। আমি যা বলি সত্য বলি। কারও খারাপ লাগলে আমার কিছু করার নেই। কারও যদি দম থাকে, কলকাতায় বিজেপিকে জিতিয়ে দেখাক। জি নিউজ।


বজ্রপাতে মৃত্যু ১৩
ইয়েমেনে বজ্রপাতে একদিনে অন্তত ১৩ জন নিহত এবং আহত হয়েছেন আরও ২৭ জন। হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সাবা নিউজ এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের হাজ্জাহ প্রদেশের বিভিন্ন এলাকায় একাধিক বজ্রপাতের ঘটনায় সাত জনের মৃত্যু হয়েছে এবং এ সময় আহত হয়েছেন আরও অন্তত আটজন। স্থানীয় আরেকটি সংবাদমাধ্যমের বরাতে আনাদুলু এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের আমরান প্রদেশের একটি শেষকৃত্যানুষ্ঠানে বজ্রপাত হলে অন্তত ছয়জন নারীর মৃত্যু হয়। এ সময় আহত হন আরও ১৩ জন। এদিকে, জাতিসংঘ জানিয়েছে যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে সা¤প্রতিক বন্যায় অন্তত ৭৭ জনের মৃত্যু হয়েছে। গালফ নিউজ, আনাদোলু এজেন্সি।


ভুল পূর্বাভাসে
আবহাওয়া নিয়ে ভুল পূর্বাভাস দেওয়ায় হাঙ্গেরির আবহাওয়া দপ্তরের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। সঙ্গে বরখাস্ত করা হয়েছে আবহাওয়া দপ্তরের উপ-প্রধানকেও। অবশ্য পূর্বাভাস সত্য না হওয়ার অভিযোগে শীর্ষ দুই আবহাওয়া বিশেষজ্ঞকে বরখাস্ত করায় হাঙ্গেরিতে দেখা দিয়েছে রাজনৈতিক অশান্তি। প্রতিবেদনে বলা হয়, গত শনিবার সন্ধ্যায় সেন্ট স্টিফেন দিবস উদযাপনের জন্য ‘ইউরোপের সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শন’ এর আয়োজন করা হয় হাঙ্গেরিতে। একইসঙ্গে দিনটি ছিল জাতীয় ছুটির দিন। কিন্তু নির্ধারিত সময়ে অনুষ্ঠান শুরুর সাত ঘণ্টা আগে চরম আবহাওয়ার সতর্কতা উল্লেখ করে অনুষ্ঠানটি স্থগিত করে সরকার। বিবিসি।


দাবি প্রত্যাহার
ইরানের পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ওয়াশিংটনের সঙ্গে দীর্ঘদিন ধরে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে তেহরান। পারমাণবিক আলোচনায় ইরানের একটি বড় দাবি ছিল, যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকা থেকে যেন দেশটির বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-র নাম অপসারণ করা হয়। তবে শেষ পর্যন্ত তেহরান ওই দাবি থেকে সরে এসেছে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। নিয়মিত ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেন, ইরান তার কিছু দাবি থেকে সরে এসেছে। যেমন সন্ত্রাসী তালিকা থেকে আইআরজিসি-র নাম বাদ দেওয়া। টিআরটি ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ