Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় সঙ্কট আরও বাড়তে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৬:১৫ পিএম

দুঃসময় আর কাটছে না শ্রীলঙ্কার। দেশ ছেড়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চলছে। কিন্তু পরিস্থিতি যেন কিছুতেই শোধরানোর মতো অবস্থায় পৌঁছচ্ছে না। এরই মধ্যে বিশ্ব ব্যাংক জানাল, এই মুহূর্তে সারা বিশ্বের সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতির কবলে পড়েছে যে ১০টি দেশ, তাদের মধ্যে ৫ নম্বরেই রয়েছে দ্বীপরাষ্ট্র।

গত জুলাই মাস থেকেই শ্রীলঙ্কার খাদ্য সরবরাহের অভাব চরম অবস্থায় পৌঁছেছে। সেদেশের কৃষি উৎপাদন ৪০ থেকে ৫০ শতাংশ হ্রাস পেয়েছে সারের ঘাটতির কারণে। পাশাপাশি বিদেশ থেকে খাদ্য আমদানিও বাধাপ্রাপ্ত হয়েছে বিদেশি মুদ্রার অভাবে। সব মিলিয়ে কলম্বোর সমস্যা ক্রমেই যেন জটিল হচ্ছে। যা প্রকট হল বিশ্ব ব্যাংকের দেয়া পরিসংখ্যান থেকে।

এই পরিস্থিতিতে বিভিন্ন দেশের সাহায্য সত্ত্বেও এখনও শ্রীলঙ্কার অর্থনীতি গুরুতর সঙ্কটে। এ ভয়াবহ সমস্যা সমাধানের উপায় বের করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ বিক্রমসিংহে-গুণবর্ধনেদের কাছে। উল্লেখ্য, একদিকে চড়া সুদে নেয়া বিপুল ঋণ, অন্যদিকে শিল্প সংকটের মধ্যে পড়ে হাঁসফাঁস অবস্থা দ্বীপরাষ্ট্রের।

গত মাসের শেষে বিশ্ব ব্যাংক জানিয়ে দিয়েছিল, শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতিকে শোধরাতে হলে পরিকাঠামোগত সংস্কার ছাড়া উপায় নেই। আর সেই সংস্কার যতদিন না হচ্ছে, ততদিন নতুন করে আর্থিক সাহায্য করার উপায় নেই বিশ্ব ব্যাংকের। অর্থাৎ এখনই নতুন করে শ্রীলঙ্কাকে সাহায্য করতে পারবে না বিশ্ব ব্যাংক। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ