Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতকে উদ্বেগে রেখে শ্রীলঙ্কা ছাড়ল চীনের ‘নজরদারি জাহাজ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৬:০২ পিএম

অবশেষে শ্রীলঙ্কা ছাড়ল চীনের ‘নজরদারি জাহাজ’ ‘ইউয়ান ওয়াং ৫’। হাম্বানটোটা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ছ’দিন পর সোমবার নোঙর তুলে জাহাজটি। সূত্রের খবর, এই অত্যাধুনিক জাহাজটির পরবর্তী গন্তব্য হচ্ছে চীনের জিয়াং ইন বন্দর। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে ভারত।

হাম্বানটোটা বন্দরের হারবার মাস্টার নির্মল সিলভা জানিয়েছেন, সোমবার বিকাল চারটে নাগাদ বন্দর ছাড়ে চীনা জাহাজটি। এই অত্যাধুনিক জাহাজটির পরবর্তী গন্তব্য হচ্ছে চীনের জিয়াং ইন বন্দর। শ্রীলঙ্কার প্রশাসন জানিয়েছে, ১৬ থেকে ২২ আগস্ট জাহাজটি হাম্বানটোটায় ছিল। সে সময় জাহাজের কর্মীবদল হয়নি। এবং চীনা দূতাবাসের অনরোধ মতো জাহাজটিকে সমস্ত সহায়তা দেয়া হয়েছে। বলে রাখা ভাল, হাম্বানটোটা বন্দর চীনের দেয়া ঋণে তৈরি। সেই বিপুল পরিমাণের অর্থ ফেরত দিতে না পারায় বন্দরটি ৯৯ বছরের জন্য বেইজিংকে লিজ দিয়েছে কলম্বো। ভারতের উদ্বেগ, এই সুযোগ কাজে লাগিয়ে সেখানে সামরিক ঘাঁটি তৈরি করবে চীন।

উল্লেখ্য, প্রাথমিকভাবে স্থির হয়েছিল, ১১ আগস্ট ‘ইউয়ান ওয়াং ৫’ চীন নিয়ন্ত্রিত হাম্বানটোটা বন্দরে নোঙর করবে। কিন্তু ভারতের আপত্তিতে তা অনির্দিষ্ট সময়ের জন্য পিছিয়ে দিতে বলে শ্রীলঙ্কা। ভারত মহাসাগরে চিনের উপস্থিতি এবং শ্রীলঙ্কার উপর বেজিংয়ের প্রভাব বৃদ্ধি নিয়ে সন্দিহান ভারত। কিন্তু শ্রীলঙ্কার বন্দরমন্ত্রী নির্মল পি সিলভা জানিয়েছিলেন, পররাস্ট্রমন্ত্রণালয়ের ছাড়পত্রে বলা হয়েছে, ১৬ থেকে ২২ আগস্ট জাহাজটি হাম্বানটোটায় থাকবে। সেইমতো জাহাজটিকে নোঙর করার ছাড়পত্র দেয় দ্বীপরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রণালয়।

নয়াদিল্লির আশঙ্কা, এই জাহাজে মজুত অত্যাধুনিক ও শক্তিশালী সেন্সর ও রাডারের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর উপর নজরারি চালাবে লালফৌজ। ভারতীয় সেনার ইউনিট ফর্মেশন, মিসাইল সাইট, যুদ্ধজাহাজ ও সাবমেরিনের সন্ধান পেতেই এই জাহাজ পাঠিয়েছে চীন। তাই কোনওমতেই এই জাহাজটিকে শ্রীলঙ্কা জায়গা দিক তা চাইছিল না নয়াদিল্লি। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ