Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে বিক্ষোভের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে বানিগালা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৫:৩১ পিএম | আপডেট : ৫:৫৯ পিএম, ২৩ আগস্ট, ২০২২

পাকিস্তানে রাজনৈতিক কার্যকলাপের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবন বানিগালা। সোমবার শত শত সমর্থক পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধানের আহ্বানে সাড়া দিয়ে বানিগালায় জড়ো হয়, তার বিরুদ্ধে সরকার কর্তৃক করা সন্ত্রাসের মামলার প্রতিবাদ জানায়।

তবে বিক্ষোভ শুধু বানিগালার মধ্যেই সীমাবদ্ধ ছিল না, কারণ ইমরান খানের আসন্ন গ্রেপ্তারের গুজবের পরে, লাহোর, ফয়সালাবাদ এবং করাচির মতো অন্যান্য শহরে খানের সমর্থনে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। প্রকৃতপক্ষে, ইমরান খান তার ক্ষমতা থেকে অপসারণের জন্য যে দেশকে দায়ী করেছেন সেই মার্কিন যুক্তরাষ্ট্রেও বিক্ষোভ হয়েছে। পাকিস্তান সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়ে ভার্জিনিয়ায় প্রায় এক ঘন্টা ধরে প্রতিবাদ করেন পিটিআই সমর্থকরা।

গত রোববার রাতে একটি বৃহৎ সমাবেশের বীজ বপন করা হয়েছিল যখন ইমরান খানের বাসভবনের বাইরে বিশাল জনতা জড়ো হয়েছিল, ইসলামাবাদ পুলিশের একটি দল পিটিআই চেয়ারম্যানকে আটক করতে আসছে এমন জল্পনার মধ্যে। রাতভর দলটির বিপুল সংখ্যক নেতাকর্মী ও অনুসারীরা পাহাড়ের চূড়ার বাসভবনের বাইরে তাঁবু খাটিয়ে থাকেন। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওগুলোতে দেখা গেছে, বিক্ষোভকারীরা পিটিআই চেয়ারম্যানের পক্ষে স্লোগান দিচ্ছেন এবং ইমরান খানকে গ্রেপ্তার করার জন্য সরকারের যেকোনো পদক্ষেপকে প্রতিহত করার অঙ্গীকার করছেন।

মাঠে উপস্থিতির পাশাপাশি, পিটিআই সমর্থকরাও ইমরান খান-পন্থী হ্যাশট্যাগ দিয়ে অনলাইনেও আধিপত্য বিস্তার করেছিল। যাইহোক, সোমবার বিকাল নাগাদ পরিস্থিতি শান্ত হতে শুরু করে; পুলিশ বাহিনী প্রত্যাহার করা হয় এবং পিটিআই প্রধানকে হাইকোর্ট জামিন দেয়। ইসলামাবাদ পুলিশ আরও স্পষ্ট করেছে যে, সাবেক প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে বিপুল সংখ্যক পিটিআই সমর্থকের উপস্থিতির কারণে সম্ভাব্য ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতি’ এড়াতে তারা সেখানে উপস্থিত ছিলেন এবং ইমরান খানকে গ্রেপ্তারে তাদের কোন পরিকল্পনা ছিল না।

সোমবার বিকালেও ইমরান খানের বাসভবনের আশেপাশে কয়েক শতাধিক দলীয় সমর্থক উপস্থিত ছিল, তারা তাকে পুলিশ এবং সরকারের কাছ থেকে ‘রক্ষা’ করতে চেয়েছিল। ইমরান খানের সমর্থকদের মধ্যে আবেগ তুঙ্গে ছিল, যারা তার বাড়ির দিকে যাওয়ার পথে ছোট ছোট দলে জড়ো হয়েছিল, তারা ইমরান খানের নিরাপত্তা কর্মী হিসেবে দায়িত্ব পালন করে এবং তার প্রতি সমর্থন প্রকাশ করেছিল। বিক্ষোভকারীদের একজন বলেছেন যে, তারা ‘গত রাত থেকে বানিগালার বাইরে উপস্থিত ছিলেন’ এবং তারা ‘পুলিশকে ইমরান খানকে স্পর্শ করতে দেবেন না’।

সন্ধ্যা নাগাদ, যদিও ইমরান খানের বানিগালা এস্টেটের বাইরে কোনো পুলিশ দল ছিল না; তবে তার বাসভবনের দিকে যাওয়ার রাস্তার প্রধান চেকপোস্টে মাত্র কয়েকজন পুলিশ সদস্য উপস্থিত ছিলেন। পরবর্তী চেকপোস্ট, একটি বাধা দ্বারা অবরুদ্ধ, ইমরান খানের সমর্থকদের দ্বারা পরিচালিত হয়েছিল, যারা প্রচণ্ড গরমের মধ্যেও অধ্যবসায়ের সাথে তাদের দায়িত্ব পালন করছিলেন। এসময় চেকপোস্টর দুই পাশে নারীসহ গণমাধ্যমকর্মী ও দলীয় সমর্থকরা উপস্থিত ছিলেন। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ