Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা দ্বিতীয় বছর প্রবাসীদের তৃতীয় শীর্ষ গন্তব্যস্থল সউদী আরব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১১:৩১ পিএম

সউদী আরব টানা দ্বিতীয় বছরের মতো প্রবাসীদের গন্তব্যস্থল হিসেবে তৃতীয় স্থানে রয়েছে। স্থানীয় গণমাধ্যম সূত্রে আরব আমিরাত ভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ একথা জানিয়েছে।

ইউনাইটেড নেশনস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) প্রকাশিত ওয়ার্ল্ড মাইগ্রেশন রিপোর্ট-২০২২ অনুযায়ী, সউদী আরব বিশ্বব্যাপী বাণিজ্যিক ও বিনিয়োগের গন্তব্য হয়ে উঠেছে, যেখানে ১ কোটি ৩৫ লাখ প্রবাসী কাজ করছে।

প্রতিবেদনে দেখা গেছে, ১৯৭০ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র অভিবাসীদের জন্য প্রথম গন্তব্য দেশ। তারপর থেকে, দেশে বসবাসকারী বিদেশী বংশোদ্ভত মানুষের সংখ্যা ১৯৭০ সালে ১ কোটি ২০ লাখেরও কম থেকে চারগুণ বেড়ে ২০১৯ সালে ৫ কোটি ৬০ লাখের কাছাকাছি পৌঁছেছে।

প্রবাসীদের জন্য দ্বিতীয় শীর্ষ গন্তব্যস্থল জার্মানি। সেখানে ২০০০ সালে ৮৯ লাখ থেকে ২০২০ সালে প্রায় ১ কোটি ৬০ লাখে উন্নীত হয়েছে। সউদী আরব ১ কোটি ৩৫ লাখ প্রবাসী নিয়ে তৃতীয় স্থানে রয়েছে, তারপরে রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত এবং কানাডা রয়েছে’।

গত মাসের শুরুতে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছিলেন যে, সউদী আরবের জনসংখ্যা ২০৩০ সালের মধ্যে ৫ থেকে ৬ কোটিতে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যার অর্ধেক বিদেশি।

দ্য লাইন প্রকল্পের নকশা উন্মোচনের পর সাংবাদিকদের সাথে কথা বলার সময়, যুবরাজ বলেন, রিয়াদ আড়াই কোটি জনসংখ্যা ধারণ করবে, আর নিওমে থাকবে ১ কোটি মানুষ। সূত্র : গালফ নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ