Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা দিবসে সাংঘাতিক হামলা চালাতে পারে রাশিয়া, দাবি জেলনস্কির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৬:২৩ পিএম | আপডেট : ৬:৩৩ পিএম, ২২ আগস্ট, ২০২২

ইউক্রেনের ৩১তম স্বাধীনতা দিবস আগামী ২৪ আগস্ট। দিনটিতে রাশিয়ার পক্ষ থেকে ভয়াবহ হামলা হতে পারে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, খুব খারাপ কিছু করতে পারে রাশিয়া। আমাদের গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করার জন্য সাংঘাতিক হামলার পরিকল্পনা করছে মস্কো।

রোববার এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, সোভিয়েত শাসন থেকে স্বাধীনতার ৩১তম বার্ষিকী উপলক্ষে মস্কোকে তাদের মধ্যে হতাশা ও ভয় ছড়ানোর সুযোগ দেবে না ইউক্রেনীয়রা। তিনি বলেন, আমাদের সবাইকে অবশ্যই সতর্ক থাকতে হবে। এ সপ্তাহে রাশিয়া বিশেষভাবে কুৎসিত কিছু করার চেষ্টা করতেই পারে। ২৪ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করবে ইউক্রেন। পাশাপাশি দেশটিতে রাশিয়ার অভিযানেরও ছ’মাস পূর্ণ হবে।

ক্রিমিয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ২০১৪ সালে একইভাবে ক্রিমিয়াতে আক্রমণ চালিয়ে তা নিজেদের দখলে নিয়েছিল রাশিয়া। তবে তিনি দেশবাসীকে উদ্বুদ্ধ করে বলেছেন, সাধারণ মানুষের মধ্যে ভয় ধরিয়ে দেওয়ার জন্যই হামলা করবে রাশিয়া। কিন্তু রুশ হামলায় ভয় পাবে না কিয়েভ। বরং শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যাবে ইউক্রেন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, ইউক্রেন সীমান্তে বড় ধরনের মিসাইল ও সেনা সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। বিষয়টিকে বড়সড় হামলা চালানোর প্রস্তুতি বলেই মনে করা হচ্ছে। ইউক্রেনের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনহুব খারকিভের বাসিন্দাদের উদ্দেশ্য করে সতর্কাবার্তায় লেখেন, ঘরে থাকুন এবং সতর্কতা অবলম্বন করুন! সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ