Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মানুষের জীবনযাত্রায় সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে -গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হওয়ায় জীবনযাত্রার সৌন্দর্যের প্রতি মানুষ আকৃষ্ট হচ্ছে। বসতবাড়ির সৌন্দর্যবর্ধনেও মানুষ অনেক ব্যয় করছে। দেশে বিদ্যুতের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় গ্রামীণ জনপদেও আধুনিক ইলেক্ট্রনিক তৈজসপত্রের ব্যবহার বেড়েছে।
গতকাল শুক্রবার বসুন্ধরা কনভেনশন সিটিতে অনুষ্ঠিত ইন্টেরিয়র ডিজাইন বিষয়ক ‘হোমফেস্ট ২০১৬’ এর উদ্বোধন অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এসব কথা বলেন।
গণপূর্ত মন্ত্রী বলেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণকালে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল সাড়ে তিনহাজার মেগাওয়াট। এখন তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৫ হাজার মেগাওয়াট। সরকার ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
মন্ত্রী বলেন, সরকার সাধারণ মানুষের আবাসন সুবিধার জন্য এক লক্ষ ফ্ল্যাট নির্মাণ করছে। উত্তরা তৃতীয় পর্বে ২০ হাজার, পূর্বাচলে ৬০ হাজার এবং ঝিলমিলে প্রায় ২০ হাজার ফ্ল্যাট নির্মাণ করছে। এসব ফ্ল্যাটে আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা হচ্ছে। রাজউকের এসব ফ্ল্যাট কেনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ঋণ প্রদান করছে। ২৫ বছর মেয়াদি এ ঋণে সুদেও হার সাড়ে আট ভাগ। মন্ত্রী বসতবাড়ি সাজসজ্জায় সহজ শর্তে ঋণ প্রদানে এগিয়ে আসার জন্য বিভিন্ন ব্যাংকের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উইন্ডমিলের সাব্বির রহমান তামিম। বক্তব্য রাখেন, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়া। বার্জার পেইন্টের নাভিদ সরোয়ার, ইস্টার্ন ব্যাংকের জুলকার নাইন, আকিজ সিরামিক্সেও মোরশেদ আলম, ইস্কয়ার ইলেক্ট্রনিকসের মঞ্জুরুল করীম প্রমূখ।
দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় ১৯টি প্রতিষ্ঠান স্টল স্থাপন করেছে। ৩ ডিসেম্বর মেলায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন অনুষ্ঠিত হবে। এদিন সন্ধ্যায় চিত্রাঙ্কনে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ