Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বয়স প্রশ্নে ক্ষতিপূরণ-তিরস্কার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

বয়স নিয়ে কমবেশি সব মেয়েরাই একটু স্পর্শকাতর। সচরাচর মুখের উপর তাই এ বিষয়ে তাদের প্রশ্ন করা মানা। তবে চাকরির ইন্টারভিউ যারা নেন তারা এসব মানেন না। চাকরীপ্রার্থী মহিলাকে বয়স কত প্রশ্নটিই করেছিলেন পরীক্ষকেরা।

কাঙ্খিত চাকরি পাওয়ার লোভে বাধ্য হয়েই জবাব দিয়েছিলেন মহিলা। জানিয়েছিলেন বয়স। ভেবেছিলেন, এবার অন্তত ভুল হবে না। চাকরির নিয়োগপত্র নিয়েই বাড়ি ফিরতে পারবেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তেমনটা হয়নি। বয়স জানানোর পরেও মিলেনি কাঙ্খিত চাকরি। আর তাতেই রেগে সংস্থাটিকে টেনে নিয়ে গেলেন আদালত পর্যন্ত।

সম্প্রতি আয়ারল্যান্ডের এক বিখ্যাত পিৎজা প্রস্তুতকারী সংস্থার দফতরে ইন্টারভিউ দিতে যান জেনিস ওয়ালেশ নামে ওই মহিলা। ডেলিভারি কর্মীর চাকরি। আর সেই কাজের জন্যই তাকে ডাকা হয়েছিল ইন্টারভিউয়ে। তবে সেখানে প্রথমেই তার কাছে জানতে চাওয়া হয় বয়সের কথা।
ডেলিভারি কর্মীর চাকরির ক্ষেত্রে বয়সের প্রাসঙ্গিকতা কী, তা বুঝতে পারেননি জেনিস। তবু উত্তর দেন তিনি। কিন্তু বাড়ি ফিরে জানতে পারেন সেই চাকরি জোটেনি তার কপালে। জেনিসের দাবি, বয়স জানার পরই তাকে চাকরিপ্রার্থীর তালিকা থেকে বাতিল করে দেন পরীক্ষক।

স্বভাবতই রেগে যান মহিলা। সরাসরি সংস্থার পিৎজা প্রস্তুতকারী সংস্থার সদর দফতরে গিয়ে নালিশ ঠুকে বসেন তিনি। না, খালি হাতে ফিরতে হয়নি তাকে। ক্ষমা তো চাওয়া হয়ই, পাশাপাশি সংস্থার তরফে প্রায় সাড়ে চার লাখ টাকার মতো ক্ষতিপূরণও পান তিনি।
না, তাতেও অপমান ভুলতে পারেননি জেনিস। বয়স বা লিঙ্গের ভিত্তিতে এ ধরণের বৈষম্য তো একেবারেই সমর্থনযোগ্য নয়। এমনকি আয়ারল্যান্ডের আইন অনুযায়ী এ ধরণের হেনস্তা রীতিমতো শাস্তিযোগ্য অপরাধ। আর সেসব জানার পরে পিৎসা প্রস্তুতকারী সংস্থাটির বিরুদ্ধে আদালতে সোজা মামলাই ঠুকে বসেন ওই মহিলা। আদালতে অবশ্য নতুন করে ক্ষতিপূরণ পাননি জেনিস। তবে সংস্থাটিকে ভর্ৎসনা করেছেন বিচারক। সূত্র : নিউজ ১৮, এশিয়ানেট নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ