Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সুদ বাতিল
বিশ্বে আর্থিক সমস্যায় জর্জরিত বা ইউক্রেনের মতো যুদ্ধবিধ্বস্ত বিভিন্ন দেশে ঋণ সহায়তা দিয়ে থাকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আর এসব দেশগুলোকে দেয়া ঋণের ওপর সুদ আরোপের বিষয়ে পুর্নমূল্যায়ন করার চাপে রয়েছে প্রতিষ্ঠানটি। বিশ্বব্যাপী খাদ্য সংকট এবং মূল্যস্ফীতির কারণে বিভিন্ন দেশ আইএমএফের কাছে ঋণ সহায়তা চেয়েছে। এপি প্রতিবেদনে বলা হয়, আইএমএফ থেকে বেশি পরিমাণে ঋণ নেয়া দেশগুলোর সুদের সাথে অতিরিক্ত হিসেবে সারচার্জ নেয়া হচ্ছে। দ্য লিবারেল সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড পলিসি রিসার্চের সিনিয়র রিসার্চ ফেলো আন্দ্রেস আরাউজ বলেন, আইএমএফের আর্থিক তহবিল ব্যবস্থাপনার জন্য সারচার্জের প্রয়োজন নেই। এপি।


প্রতারণা এড়াতে
ভারতের আসামে বিভিন্ন বিভাগে ২৭ হাজার সরকারি পদ পূরণের জন্য প্রার্থীরা একটি বড় নিয়োগ পরীক্ষায় ইতোমধ্যে বসতে শুরু করেছে। পরীক্ষার্থী যেন পরীক্ষায় কোন প্রতারণা না করতে পারে এজন্য রাজ্য সরকার পরীক্ষার সময় কেন্দ্রগুলির চারপাশে মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করেছে। পরীক্ষাটি রাজ্যের বৃহত্তম নিয়োগের অংশ। এই পরীক্ষায় প্রায় ১৪ লক্ষ শিক্ষার্থী উপস্থিত হবে বলে জানা গেছে। ভারতের সরকার জানিয়েছে, যে সমস্ত জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে সেখানে ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে না। এনডিটিভি।


নতুন করোনা
মালয়েশিয়ায় শনিবার মধ্যরাত পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরো ২ হাজার ৭৯৮ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ লাখ ৫৫ হাজার ২৮৮ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নতুন আক্রান্তদের মধ্যে পাঁচজন দেশের বাইরে থেকে সংক্রমিত হয়েছেন। দেশে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৭৯৩ জন। এ সময়ে ছয়জনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ হাজার ১৩৬ জন। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়, ৪ হাজার ৬৬৯ জন করোনমুক্ত হয়েছে। মোট করোনামুক্তদের সংখ্যা ৪৬ লাখ ৭৮ হাজার ২৬২ জন। আক্রান্তদের মধ্যে ৪০ হাজার ৮৯০ জনের চিকিৎসা দেয়া হচ্ছে, তাদের ৬৫ জন ইনটেনসিভ কেয়ারে চিকিৎসাধীন, ৩৯ জনকে অক্সিজেন সহায়তা দেয়া হচ্ছে। রয়টার্স।


বেলুচিস্তানে নিহত ২১৫
পাকিস্তানের বেলুচিস্তানে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় আরও আট জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ১ জুন থেকে ২০ আগস্ট পর্যন্ত দেশটির ওই প্রদেশে চার দফা বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৫ জনে। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) তথ্য অনুযায়ী, বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ও বহু সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। বেলুচিস্তান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চল তবে গত ৪৮ ঘণ্টায় সিন্ধুতে সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে যাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আবহাওয়া অফিস বলেছে যে, পূর্ব বেলুচিস্তান, দক্ষিণ পাঞ্জাব এবং সিন্ধুতে পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে আরও বৃষ্টি হতে পারে। জিও নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ