Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীমান্ত সমস্যা মেটাতে মোদীর সঙ্গে বৈঠকে জিনপিং?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ৭:১০ পিএম

আর সামরিক পর্যায়ে আলোচনা নয়। সীমান্ত সমস্যা মেটাতে এবার এক টেবিলে বসতে চলেছেন দুই রাষ্ট্রপ্রধান? আগামী মাসেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং? উজবেকিস্তানে হতে চলা সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন বা এসসিও-র বৈঠক ঘিরে তুঙ্গে জল্পনা।

আগামী মাসে উজবেকিস্তানের সমরখন্দে বৈঠকে বসবেন এসসিও ভুক্ত দেশের রাষ্ট্রনায়করা। পশ্চিমী সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ওই বৈঠকে যোগ দিতে গিয়েই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আলাদা করে বৈঠক করবেন বলবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। নাম প্রকাশে অনিচ্ছুক তার দফতরের এক কর্মরকর্তাকে উদ্ধৃত করে লেখা হয়েছে, এব্যাপারে যাবতীয় প্রস্তুতি নিচ্ছেন শি। ভারত ছাড়াও রাশিয়া, পাকিস্তান ও তুরস্কের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও আলাদা করে আলোচনা করতে চান তিনি।

বৃহস্পতিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে একটি আলোচনা সভায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, ‘বর্তমান সময়ে দুই দেশের সম্পর্ক অত্যন্ত কঠিন খাতে বইছে।’ এরপরই শুক্রবার এই নিয়ে প্রতিক্রিয়া দেয় বেইজিং। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ‘ভারত ও চীন প্রাচীন সভ্যতার দেশ। তাই এই দুই রাষ্ট্রে উন্নয়ন না হলে এশিয়ার উন্নতি সম্ভব নয়। বর্তমান সময়ে দুই দেশেই অর্থনৈতিক সমৃদ্ধি ঘটছে। আমাদের মধ্যে মত পার্থক্যের তুলনায় মতানৈক্যের সংখ্যাই বেশি।’ উন্নয়নের জন্যে বিরুদ্ধাচরণের বদলে দুই দেশ হাত ধরাধরি করে চলবে বলেও জানিয়েছেন তিনি। সেই মন্তব্যের একদিনের মাথাতেই সামনে এল মোদি-জিনপিং বৈঠকের সম্ভাবনা সংক্রান্ত খবর।

এর আগে ওই বৈঠকে যোগ দিতে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর কথা বলবেন বলে খবর ছড়িয়েছিল। কিন্তু নয়াদিল্লি জানিয়ে দেয় এরকম দ্বিপাক্ষিক কোনও বৈঠকের সম্ভাবনা নেই। মোদী-জিনপিং বৈঠকের সম্ভাবনা তাই ক্ষীণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ