Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীর ইস্যুতে পিছু হটল পাকিস্তান? শেহবাজের মুখে শান্তির বার্তা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ৭:০৩ পিএম

চাপে পড়ে কাশ্মীর ইস্যুতে পিছু হটল পাকিস্তান। কাশ্মীর সমস্যা সমাধানে যুদ্ধ কখনো যে বিকল্প হতে পারে না, তা স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে আগ্রহ প্রকাশ করেছেন তিনি। সেই সঙ্গে ভারতের সঙ্গে স্থায়ী শান্তির পক্ষেও সওয়াল করেছেন তিনি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সাথে কথা বলার সময় শরিফ আরও বলেন যে, জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী কাশ্মীর সমস্যা সমাধানে আগ্রহী পাকিস্তান। ভারতের সাথে আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যা সমাধানে জোর দেন তিনি। যুদ্ধ যে কোনও দেশের পক্ষে গ্রহণযোগ্য নয় বলে জানিয়ে দেন প্রধানমন্ত্রী। বাণিজ্য, অর্থনীতি এবং জনগণের উন্নয়নে দুই দেশের মধ্যে প্রতিযোগিতা থাকা উচিত বলে আলাপচারিতায় উল্লেখ করেন তিনি।

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানে মধ্যে ঠাণ্ডা লড়াই আজকের নয়। স্বাধীনতার পর থেকেই। একাধিকবার আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীরকে ইস্যু করতে পিছপা হয়নি পাকিস্তান। জম্মু ও কাশ্মীর যে দেশের অবিচ্ছেদ্য অংশ, তা বার বার বলেছে ভারত। সেই সঙ্গে পাকিস্তানকে সন্ত্রাসের মদত দেয়া বন্ধ করে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিল নয়াদিল্লি। পাকিস্তানও ভারতের বিপক্ষে সন্ত্রাসে মদত দেয়ার অভিযোগ করেছে।

তবে, পরিস্থিতি আরও ঘোরালো হয় ২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীর থেকে ভারত সরকার ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকেই। নয়াদিল্লির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। এমনকি পাকিস্তানের ভারতীয় রাষ্ট্রদূতকে বহিস্কারের সিদ্ধান্তের কথা জানায় তৎকালীন ইমরান খান সরকার। জাতিসংঘেও তারা বিষয়টি তুলে প্রতিবাদ করে। ভারত অবশ্য প্রথম থেকেই বলে এসেছে কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ একান্তই ভারতের অভ্যন্তরীণ সমস্যা। কিন্তু তবুও পাকিস্তান লাগাতার প্রতিবাদ জানিয়ে এসেছে। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২১ আগস্ট, ২০২২, ৭:৫৫ পিএম says : 0
    ইমরান খানের জনসমর্থনের সাথে পেরে না উঠে ভারতীয় দালালী করে এরা ক্ষমতাসীন হয়েছে । বঙ্গবন্ধুর স্বায়ত্বশাসনের প্রস্তাব ভন্ডুল করতে তৎকালীন পূর্ব পাকিস্তানে এরা গনহত্যা চালিয়েছিলো, বঙ্গবন্ধু স্বাধীনতা যুদ্ধ শুরু করতে বাধ্য হয়েছিলেন । তাঁকে হত্যার পর এদেশে একমাত্র ভারতই বেনিফিশিয়ারী ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ