Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাসানকে হারাল বাংলাদেশ শাহীনকে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

জিম্বাবুয়ে সিরিজ দিয়ে দেড় বছরের বিরতির পর জাতীয় দলে ফিরেছিলেন হাসান মাহমুদ। তরুণ এই পেসারের প্রত্যাবর্তনের সিরিজটা ভালোই কেটেছিল। দুটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। সেই সুবাদে হাসানের জায়গা হয় ১৭ সদস্যের এশিয়া কাপ দলেও। কিন্তু গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জাতীয় দলের ফিল্ডিং অনুশীলনের সময় ডান পায়ের অ্যাঙ্কেলে চোট পান হাসান। পরে জানা গেছে, চোট সারতে সময় লাগবে কমপক্ষে তিন সপ্তাহ। সে ক্ষেত্রে এশিয়া কাপে আর খেলা হচ্ছে না হাসানের। বিসিবির এক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। বাংলাদেশ দল ২৩ আগস্ট বিকেল পাঁচটায় এবারের এশিয়া কাপের ভেন্যু সংযুক্ত আরব আমিরাতের বিমান ধরবে। এশিয়া কাপ শুরু হবে ২৭ আগস্ট। বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট, প্রতিপক্ষ আফগানিস্তান। এর আগে প্রায় এক সপ্তাহ অনুশীলনের সময় পাবে বাংলাদেশ দল।
এদিকে, আসর শুরুর মাত্র এক সপ্তাহ বাকি থাকতে বিরাট দুঃসংবাদ পেল পাকিস্তানও। পায়ে চোট পাওয়ায় মাঠের বাইরে ছিটকে গেলেন দলটির বাঁহাতি তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি। ফলে আসন্ন মহাদেশীয় প্রতিযোগিতায় খেলতে পারবেন না তিনি। গতকালই নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে শাহিনের এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার খবর জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ডান পায়ের হাঁটুর লিগামেন্টে চোট রয়েছে তার। সুস্থ হয়ে ওঠার জন্য তাকে ৪-৬ সপ্তাহ বিশ্রামে থাকার উপদেশ দিয়েছে পিসিবির মেডিকেল উপদেষ্টা কমিটি ও স্বাধীন বিশেষজ্ঞরা। গত মাসে শ্রীলঙ্কা সফরে দুই টেস্টের সিরিজের প্রথমটিতে ফিল্ডিং করার সময় চোট পেয়েছিলেন তিনি।
এশিয়া কাপের পাশাপাশি ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও খেলতে পারবেন না শাহিন। আগামী অক্টোবরে নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজের আগে তিনি সেরে উঠবেন বলে আশা করা হচ্ছে। প্রতিযোগিতার আরেক দল বাংলাদেশ। তবে এরপর অস্ট্রেলিয়ার মাঠে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্য তার খেলার সম্ভাবনা জোরালো।
২০১৮ সালে টি-টোয়েন্টিতে অভিষেকের পর এখন পর্যন্ত ৪০ ম্যাচ খেলেছেন ২২ বছর বয়সী শাহিন। ২৪.৩১ গড় ও ৭.৭৫ ইকোনমিতে তিনি শিকার করেছেন ৪৭ উইকেট। তাকে না পাওয়ায় এশিয়া কাপে পাকিস্তানের পেস আক্রমণ যে দুর্বল হয়ে গেল, তা আর বলার অপেক্ষা রাখে না। শিগগিরই তার বদলির নাম ঘোষণা করবে পিসিবি। প্রথম পর্বে ‘এ’ গ্রুপে পাকিস্তানের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত। তাদের সঙ্গী হবে চার দলের বাছাই পর্ব পেরিয়ে আসা একটি দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ