Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘানা-তিউনিসিয়া ম্যাচে ব্রাজিলের বিশ^কাপ প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আগামী কাতার বিশ্বকাপের প্রস্তুতির জন্য প্রীতি ম্যাচ খেলার সূচি দিয়েছে। আফ্রিকার দুই দেশ ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নামবে তিতের শিষ্যরা। গতপরশু ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) জানিয়েছে, আগামী ২৩ ও ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ম্যাচ দুটি। ইউরোপের মাঠে আয়োজিত হওয়ার কথা থাকলেও কোনো ম্যাচেরই ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। প্রীতি ম্যাচ দুটির জন্য সেলেসাওদের কোচ তিতে স্কোয়াড ঘোষণা করবেন আগামী ২৬ আগস্ট। সাম্প্রতিক সাক্ষাৎকারগুলোতে তিনি জানিয়েছেন, বিশ্বকাপ বাছাই পর্বে তেমন সুযোগ না পাওয়া খেলোয়াড়দের তিনি পরখ করে দেখতে চান। তাদের মধ্যে ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোর ২৫ বছর বয়সী স্ট্রাইকার পেদ্রোর নাম উল্লেখ করেছেন তিনি।
ঘানা ও তিউনিসিয়া উভয়েই জায়গা করে নিয়েছে আগামী নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপের মূল পর্বে। তাদের বিপক্ষে ম্যাচগুলো হবে ফুটবলের সর্বোচ্চ আসরের আগে ব্রাজিলের প্রস্তুতির সবশেষ ধাপ। অর্থাৎ এটাই দেশটির ফুটবলারদের জন্য বিশ্বকাপের ২৬ সদস্যের চূড়ান্ত স্কোয়াডে জায়গা করে নেওয়ার সুবর্ণ সুযোগ। তবে তার আগে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিয়ে বাছাই পর্বে অপরাজিত থেকে বিশ্বকাপের টিকিট কেটেছে ব্রাজিল। ১৭ ম্যাচে ১৪ জয় ও ৩ ড্রয়ে তাদের অর্জন ৪৫ পয়েন্ট। তাদের ঠিক পেছনে থাকা আর্জেন্টিনাও হারের তিক্ত স্বাদ পায়নি। ১৭ ম্যাচে ১১ জয় ও ৬ ড্রয়ে তাদের নামের পাশে রয়েছে ৩৯ পয়েন্ট। বিশ্বকাপে ‘জি’ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষরা হলো সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। ২০১৮ সালে সবশেষ রাশিয়া বিশ্বকাপেও সার্বিয়া ও সুইজারল্যান্ডের সঙ্গে একই গ্রুপে ছিল তারা। ‘ডি’ গ্রুপে তিউনিসিয়ার সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ‘এইচ’ গ্রুপে ঘানার সঙ্গী দক্ষিণ কোরিয়া, পর্তুগাল ও উরুগুয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ