Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

১২ হাজার বার
ইনকিলাব ডেস্ক : গালাগালি করার জন্য ফোন করতেন এক নারী। ফোন দিয়েই কর্মকর্তাদের গালাগালি শুরু করতেন। জরুরি নম্বরের অপপ্রয়োগের অভিযোগে ওই নারীকে এরই মধ্যে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার। পুলিশ জানিয়েছে, পিনেলাস কাউন্টির বাসিন্দা কার্লা জেফারসন প্রায় দিনই ৯১১-তে ফোন করতেন। কর্মকর্তারা ফোন তুলতেই তাদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ করতেন। ফক্স নিউজ।


ইসরাইলের তালা
ইনকিলাব ডেস্ক : ইসরাইল এবার ফিলিস্তিনের মানবাধিকার ও দাতব্য সংস্থাগুলোর অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে। অধিকৃত পশ্চিমতীরে বৃহস্পতিবার ইসরাইলি সেনারা ফিলিস্তিনি এসব মানবাধিকার ও দাতব্য সংস্থার অফিসে হানা দেয়। সেখান থেকে সব কাগজপত্র জব্দ করে দরজা ওয়েল্ডিং করে বন্ধ করে সিলগালা করে দেয় ইসরাইলি সেনারা। ইসরাইলের দারি ফিলিস্তিনি এসব মানবাধিকার সংস্থা সশস্ত্র সংগঠনগুলোর সাথে যুক্ত। বিবিসি।


সিরিয়ায় নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : পশ্চিম এশিয়ার দেশ সিরিয়ার উত্তরাঞ্চলে আলাদা দুটি সংঘর্ষের ঘটনায় শিশুসহ কমপক্ষে ১৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন। স্থানীয় সময় শুক্রবার প্রতিবেশী তুরস্কের সীমান্তবর্তী এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। তুরস্কের সীমান্তবর্তী এলাকায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের সাথে সিরিয়ার বাহিনীর ক্রমবর্ধমান উত্তেজনার কারণে এ হতাহতের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। আল-আরাবিয়া নিউজ, এএফপি।


আলোচনায় রাজি
ইনকিলাব ডেস্ক : সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে
গৃহবন্দি থাকা মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির সাথে আলোচনায় রাজি হয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। তিনি বলেছেন, জান্তাচালিত আদালতে সু চির বিচার কার্যক্রম শেষ হওয়ার পর চলমান সংকটের অবসান ঘটাতে তার (সু চি) সাথে আলোচনার জন্য জান্তার দ্বার উন্মুক্ত। প্রতিবেদনে বলা হয়, শুক্রবার এক বিবৃতিতে মিয়ানমারের জান্তাপ্রধান একথা জানান। এতে মিন অং হ্লাইং বলেছেন, এএফপি।


রাজস্থানে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজস্থানের পালি জেলায় সড়ক দুর্ঘটনায় অন্তত ছয়জন তীর্থযাত্রী নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২০ জন। শুক্রবার রাতে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, পালি জেলার সুমেরপুর এলাকায় তীর্থযাত্রীদের নিয়ে যাওয়া একটি ট্রাক্টের সাথে একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। খবর পাওয়া মাত্রই অ্যাম্বুলেন্স-সহ উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছায়। আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এনডিটিভি।


বিপজ্জনক
ইনকিলাব ডেস্ক : ভারতে কেরালা সরকারের লিঙ্গ-নিরপেক্ষ শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে শুক্রবার এক বিতর্কের জন্ম দিয়েছেন কেরালা ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগের (আইইউএমএল) সাধারণ সম্পাদক পিএমএ সালাম। তার দাবি ছেলে-মেয়েদের শ্রেণিকক্ষে একসাথে বসা বিপজ্জনক। কেরালা গণমাধ্যমের এক প্রতিবেদন অনুযায়ী তিনি বলেছেন, লিঙ্গ নিরপেক্ষতা কোনো ধর্মীয় বিষয় নয়; এটি একটি নৈতিক বিষয়। আমি উদারতাবাদ প্রতিষ্ঠার বিরুদ্ধে। লিঙ্গ-নিরপেক্ষ ইউনিফর্ম আরোপ করার চেষ্টা করা হচ্ছে। আউটলুক ইন্ডিয়া।


সুইডেনে নিহত
ইনকিলাব ডেস্ক : সুইডেনের মালমো শহরের একটি শপিংমলে হামলা চালিয়েছে বন্দুকধারী। এতে একজন নিহত হয়েছেন। শুক্রবারের ঘটনায় আহত এক নারীকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। এর মধ্যে হামলাকারীকে আটকের বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, আহত অবস্থায় এক ব্যক্তি মারা গেছেন, আরেকজন হাসপাতালে চিকিৎসাধীন। মালমো শহর সুইডেনের দক্ষিণে অবস্থিত। শহরে ঘটে যাওয়া বিষয়টিকে সন্ত্রাসী হামলা বলে মনে করছে না পুলিশ। তবে হামলাকারী কোনও অপরাধ গোষ্ঠীর সাথে জড়িত এবং বিচ্ছিন্ন ঘটনা বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হচ্ছে। এএফপি।


নিষেধাজ্ঞা চীনের
ইনকিলাব ডেস্ক : তাইওয়ান সফর করায় শুক্রবার লিথুয়ানিয়ার উপ-পরিবহন মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। চলমান উত্তেজনা পরিস্থিতির মধ্যেই দ্বীপটিতে সফর করেন তিনি। এর জেরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, উপ-পরিবহন মন্ত্রীর নিষেধাজ্ঞা সম্প্রতি তাইওয়ান সফরের একটি উপযুক্ত এবং যুক্তিসঙ্গত প্রতিক্রিয়া। যদিও অগ্নে ভাইসিউকেভিচুতের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে বেইজিংকে আহ্বান জানায় লিথুয়ানিয়া। তাইওয়ানকে নিজেদের একটি ভূখণ্ড দাবি করে আসছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ