Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দোয়ারাবাজারের চেলা রুট দিয়ে আবারও চুনাপাথরের আমদানি শুরু

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতাঃ | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ৪:২৫ পিএম

প্রায় মাস খানেক বন্ধ থাকার পর সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় (শুল্ক্কস্টেশন) চেলা রুট দিয়ে আবারও চুনাপাথর আমদানি শুরু হচ্ছে। ভারতের যে অভ্যন্তরীণ আইনি সমস্যার কারণে পাথর আমদানি বন্ধ ছিল.বৃহস্পতিবার (১৮ আগষ্ট) ভারতীয় কোর্টে তার আইনি সমাধান হওয়ায় এই আমদানি কার্যক্রম শুরু হচ্ছে।

আগামী সোমবার (২২ আগষ্ট) থেকে এই আমদানি কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

জানা যায়, ভারতের মেঘালয় রাজ্যের অভ্যন্তরীণ প্রশাসনিক, আইন ও বিচার বিভাগীয় জটিলতায় ২৫ জুলাই থেকে বন্ধ হয়ে পড়ে (শুল্ক্কস্টেশন) চেলা রুট দিয়ে চুনাপাথর আমদানি।

চেলা রুট দিয়ে চুনাপাথর আমদানি বন্ধ থাকায় বেকার হয়ে পড়েন হাজার হাজার শ্রমিক। লোড-আনলোডের কাজ না থাকায় তারা পড়েন বিপাকে। আয়ের পথ বন্ধ হয়ে পড়ায় চরম দুরবস্থায় পড়তে হয় তাদেরকে। অন্যদিকে সরকারও এ থেকে ক্রমাগত রাজস্ব হারাতে থাকে। তবে অবশেষে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এ আমদানি রুট দিয়ে পুনরায় -চুনাপাথর আমদানি শুরু হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে ভারতের অভ্যন্তরীণ আইনি ঝামেলা মিটিয়ে ফেলার সিদ্ধান্ত হয়।


ছাতক লাইম স্টোন ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রুপের সেক্রেটারি অরুন বাবু জানান, ভারতীয় ব্যাবসায়ীরা গতকাল বৃহস্পতিবার (১৮ আগষ্ট) কোর্টের রায়ে আইনীজটিলতার সমাধান পাওয়ায় চুনাপাথর আমদানি পুনরায় শুরুর পথ উন্মুক্ত হয়েছে। সোমবার (২২ আগষ্ট) থেকে চুনাপাথর রফতানি শুরুর আশ্বাস দেন তারা।
চুনাপাথর আমদানি বন্ধ থাকায় এতোদিন পাথর আমদানিকারক, রফতানিকারক এবং শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। পরিবহন সেক্টরেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। তবে অবশেষে এই সমস্যার সমাধান হওয়ার মধ্যদিয়ে চুনাপাথর আমদানি শুরু হলে চেলা রুটের পাথর শ্রমিকদের স্থবিরতার অবসান ঘটবে। হাসি ফুটবে শ্রমিকদের মুখে।

চেলা শুল্ক্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা আব্দুল কাদির বলেন, মূলত ভারতীয় ব্যাবসায়ীদের আইনি নানান জটিলতার কারনে প্রায় ১ মাস চেলা ( শুল্ক্কস্টেশন) দিয়ে চুনাপাথর আমদানি বন্ধ ছিলো। এতে, হাজারো শ্রমিক কর্মহীন হওয়ার পাশাপাশি সরকারের রাজস্ব আদায়ে ও প্রভাব পরেছে। বৃহস্পতিবার (১৮ আগষ্ট) ভারতীয় কোর্ট ব্যাবসায়ীদের সকল জটিলতার সমাধানের পক্ষে রায় দেওয়ায়. আগামী সোমবার থেকে পুনরায় চুনাপাথর আমদানি শুরু হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ