Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডে নতুন রাজার দায়িত্ব গ্রহণ

দশম রাম নামে পরিচিত হবেন রাজা মাহা ভাজিরালংকর্ন

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডে রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর পর নতুন রাজা হলেন তার ছেলে ৬৪ বছর বয়স্ক ক্রাউন প্রিন্স মাহা ভাজিরালংকর্ন। থাই পার্লামেন্ট ক্রাউন প্রিন্সকে নতুন রাজার দায়িত্ব নিতে আমন্ত্রণ জানানোর পর টিভিতে সম্প্রচারিত অনুষ্ঠানের মধ্য দিয়ে ভাজিরালংকর্ন সিংহাসনে আরোহণ করেন। দায়িত্ব গ্রহণের জন্য গত বৃহস্পতিবার সকালেই তিনি জার্মানি থেকে দেশে ফেরেন। এরপর থাই পার্লামেন্টের প্রধান পর্নপেচ উইচিতচলচাই-য়ের সঙ্গে সাক্ষাৎ করে সিংহাসনে অধিষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেন। টিভিতে এক বিবৃতিতে ভাজিরালংকর্ন বলেন, বাবার ইচ্ছা পূরণ করা এবং থাইবাসীর উপকারার্থে তিনি নতুন রাজার দায়িত্ব নিচ্ছেন। অনুষ্ঠানে উপস্থিত থাই প্রধানমন্ত্রী এ সময় ভাজিরালংকর্নকে স্বাগত জানিয়ে বলেন, নতুন রাজা হবেন জাতির অন্তরাত্মা। দশম রাম নামে পরিচিত হবেন নতুন থাই রাজা ভাজিরালংকন।
গত ১৩ অক্টোবরে রাজা ভূমিবলের মৃত্যুর পর থেকেই থাই সিংহাসন ফাঁকা পড়ে আছে। তার মৃত্যুর পরপরই ভাজিরালংকর্নর পরবর্তী রাজা হওয়ার কথা থাকলেও বাবার মৃত্যুর শোক পালনের জন্য তিনি সিংহাসনে আরোহণের সময় পিছিয়ে দিয়েছিলেন। রাজপুত্র দায়িত্ব নিতে দেরি করতে চাওয়ায় এতদিন অনানুষ্ঠানিক দায়িত্ব পালন করে আসছিলেন রাজপরিবারের অভিভাবক পদে থাকা ৯৬ বছর বয়সী প্রেম। আনুষ্ঠানিক দায়িত্ব নিয়ে ভাজিলাংকর্ন ২৩৪ বছরের পুরনো চকরি সাম্রাজ্যের দশম রাজা হলেন। ক্রাউন প্রিন্সের বাবা বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব পরিচালনাকারী প্রয়াত রাজা ভূমিবল থাইল্যান্ডের নাগরিকদের কাছে অত্যন্ত সম্মানিত এবং অভিভাবকতুল্য ছিলেন।
১৯৪৬ সালে ভাইয়ের মৃত্যুর পর মাত্র ১৮ বছর বয়সে থাইল্যান্ডের সিংহাসনে আরোহণ করেছিলেন ভূমিবল। এ বছরের জুনে তার সিংহাসনের আরোহণের ৭০তম বার্ষিকী পালন করা হয়। সিংহাসনে থাকার সাত দশকে থাইল্যান্ডের রাজনীতিতে বহু অস্থিরতা দেখেছেন রাজা। সেনা অভ্যুত্থানও হয়েছে, তবে রাজা বেশিরভাগ সময়েই রাজনীতির ঊর্ধ্বে ছিলেন। থাইল্যান্ডের সংবিধান অনুযায়ী, রাজা রাজনীতির ঊর্ধ্বে হলেও দেশটির রাজনীতির অনেক সংকটময় পরিস্থিতিতে ত্রাতার ভূমিকায় দেখা গেছে ভূমিবলকে। তবে ভাজিরালংকর্নের জনপ্রিয়তা তার বাবার মত নয়। ক্রাউন প্রিন্স থাকাকালীন তিনি থাইল্যান্ডের চেয়ে বিদেশে বেশি সময় কাটিয়েছেন। থাইল্যান্ডের আইন দেশটির রাজপরিবারের জ্যে সদস্যদের যে কোনও ধরনের হুমকি ও অপমান থেকে রক্ষা করে। প্রাসাদের উত্তরাধিকার বিষয়ে প্রকাশ্যে যে কোনও ধরনের আলোচনা দেশটিতে শাস্তিযোগ্য অপরাধ। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ