Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসে বাংলাদেশের ভূখন্ড ব্যবহার হবে না : প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৫ এএম, ২ ডিসেম্বর, ২০১৬

বিশেষ সংবাদদাতা : সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মাটি ব্যবহার করে অন্য কোনো দেশে সন্ত্রাসী কর্মকান্ড করতে  দেয়া হবে না। ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনহর গোপালকৃঞ্চ প্রভু পারিকর গতকাল বৃহস্পতিবার বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দেখা করতে এলে তিনি একথা বলেন।
সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের সহায়তার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর যেসব সদস্য জীবন দিয়েছিলেন, প্রধানমন্ত্রীর পরবর্তী ভারত সফরের সময় তাদের সম্মান জানানো হবে।
সম্প্রতি ভারতের কোস্টগার্ড বাংলাদেশী জেলেদের সাগর থেকে উদ্ধার করে দেশে ফেরত পাঠানোর ঘটনা উল্লেখ করে প্রধানমন্ত্রী ভারতীয় বাহিনীকে ধন্যবাদ জানান। এসময় ভারতের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের কোস্টগার্ডের সক্ষমতা আরো বাড়াতে প্রশিক্ষণ সহযোগিতার প্রস্তাব দেন।
প্রেস সচিব বলেন, মনহর পারিকর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। বিশেষ করে নারীর ক্ষমতায়নে ভারত যা করতে পারেনি, বাংলাদেশ তা  পেরেছে বলে মন্তব্য করেন তিনি। সাক্ষাতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ব্যবহৃত একটি হেলিকপ্টারের রেপ্লিকা ও প্যারাট্রুপারদের ছবি প্রধানমন্ত্রীকে হস্তান্তর করেন।
বৈঠকে প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা প্রমুখ উপস্থিত ছিলেন।
শিখা অনির্বাণে শ্রদ্ধা নিবেদন
বাংলাদেশ সফররত ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর গোপালকৃষ্ণ প্রভু পারিকার মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ সশস্ত্রবাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে ফুল দিয়ে ওই শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পারিকার শিখা অনির্বাণে পৌঁছালে বিমানবাহিনী সহকারী প্রধান (প্রশাসন) এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত তাকে অভ্যর্থনা জানান।
পরে সেনাকুঞ্জে সশস্ত্রবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করে। এ সময় বাংলাদেশ সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন। পরে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে চট্টগ্রামের ভাটিয়ারীতে অবস্থিত বাংলাদেশ মিলিটারি একাডেমি পরিদর্শন করেন।
দুই দিনের সফর শেষে গতরাতে তিনি ঢাকা ত্যাগ করেন।



 

Show all comments
  • কামাল খান ২ ডিসেম্বর, ২০১৬, ৪:৫৭ পিএম says : 0
    সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতিকে সাধুবাদ জানাই।
    Total Reply(0) Reply
  • Hossain ২ ডিসেম্বর, ২০১৬, ৫:০১ পিএম says : 0
    দেশে সন্ত্রাসী কর্মকান্ড ব্যাপারে সরকারকে আরও তৎপর হতে হবে।
    Total Reply(0) Reply
  • Lotfur Rahman ২ ডিসেম্বর, ২০১৬, ৫:০৭ পিএম says : 0
    নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেক এগিয়ে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ