Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

গোলে অভিষেক জিদানপুত্রের ক্ল্যাসিকোর আগে ভিন্ন মেরুতে বার্সা-রিয়াল

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘এল ক্ল্যাসিকো’র সময় যতই ঘনিয়ে আসছে ততই যেন অন্ধকারের কালো মেঘ ঘনীভ‚ত হচ্ছে বার্সেলোনার আকাশে। কালই ন্যু ক্যাম্পে ক্লাব ফুটবলের সেই সবচেয়ে বড় মহারণ। কিন্তু চিরপ্রতিদ্ব›দ্বীর বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাস যোগানের মতো কোনো রসদই পাচ্ছেন না বার্সা কোচ লুইস এনরিকে। পরশু রাতে কোপা দেল রে’তে সেরা-৩২ দলের খেলায় তৃতীয় সারির দল হারকুলেসের সাথে ১-১ গোলে ড্র করেছে তার দল। তার মানে টানা তিন ম্যাচ জয়হীন থেকে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা।
রিয়াল শিবিরের চিত্রটা ঠিক উল্টো। টানা ৩২ ম্যাচ অপরাজিত থাকা দল এদিন কালচারাল লিওনেসকে উড়িয়ে দিয়েছে ৬-১ গোলে। দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে ‘বিবিসি’ আক্রমণ ত্রয়ীহস প্রধান একাদশের অধিকাংশ খেলোয়াড়কেই বিশ্রামে রাখেন জিনেদিন জিদান। এই সুযোগে রিয়ালের হয়ে অভিষেক হয়ে গেল তারই পুত্র এনজো জিদানের। বিরতির পর ইসকোর পরিবর্তে মাঠে নামার ১৮ মিনিটের মাথায় প্রথম শটেই স্কোরবোর্ডে নাম লেখান জিদান জুনিওর। নরওয়েজিয়ান টিনএজার মার্টিন ওডগার্ডেরও ফুলটাইম অভিষেক হয়ে গেল এই ম্যাচে। তবে প্রথমবারের মতো শুরুর একাদশে সুযোগ পেয়ে সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন মারিয়ানো দিয়াস। হ্যাটট্রিক দিয়ে দিনটাকে স্মরণীয় করে রাখেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। শুরুর একাদশে ফেরা হামেস রদ্রিগুয়েজও পেয়েছেন গোলের দেখা। বাকি গোলটি ছিল আত্মঘাতী। দুই লেগ মিলে ১৩-২ ব্যবধানে জিতে কোপা দেল রে’র শেষ ষোল নিশ্চিত হয়েছে লস বøাঙ্কোসদের। তবে বার্নাব্যু ভক্তদের জন্য এর চেয়ে বড় স্বস্তির খবর হলো এদিন পুরো সময় কোনো সমস্যা ছাড়াই মাঠে কাটান চোট থেকে ফেরা ডিফেন্সিভ-মিডফিল্ডার কাসেমিরো।
বার্সেলোনার অবশ্য দ্বিতীয় লেগে ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে। তা হলেও ক্ল্যাসিকোর মতো মহারণের আগে দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে হোঁচট খাওয়াতে আত্মবিশ্বাসের পালে তো একটু মৃদু দমকা বাতাস লাগারই কথা। সে যতই তিনি দ্বিতীয় সারির দল নামান না কেন। সেরা একাদশ থেকে এদিন তিনি খেলান শুধুমাত্র আর্দা তুরান ও রাফিনহেকে। কাতালান ভক্তদের জন্য এর মধ্যে একটা সুখবর হলোÑ চোট কাটিয়ে এদিন মাঠে ফেরেন স্যামুয়েল উমিতি ও আলেইশ ভিদাল।
এনরিকে অবশ্য শীর্ষদের পারফর্ম্যান্সে খুশি। মাঠে ছেলেদের লড়াইয়ের মানসিকতাকেই তিনি এগিয়ে রাখছেন। ক্ল্যাসিকোর ম্যাচের আগে এটাই তার দলকে অনুপ্রাণিত করবে উল্লেখ করে তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্সশিপের অন্যতম সেরা ম্যাচে আমরা দৃষ্টি দিচ্ছি এবং আমাদের প্রতিদ্ব›দ্বীদের মুখোমুখি হতে আমরা অনুপ্রাণিত।’
সে এনরিকে যতই অভয় বাণী শোনান না কেন দুশ্চিন্তা নিয়েই মাঠে নামতে হবে তার দলকে। তাদের চেয়ে পরিষ্কার ৬ পয়েন্টের ব্যবধানে এগিয়ে তালিকার শীর্ষে রিয়াল। এদিন হারলেই শেষ হয়ে যেতে পারে বার্সার লা লিগা মিশন। সে ক্ষেত্রে রিয়ালের সাথে বার্সার পয়েন্ট ব্যবধান দাঁড়াবে ৯! চিন্তা না করে উপায় কি!
এছাড়া দলে চোট সমস্যা তো আছেই। রিয়াল সোসিয়াদদের বিপক্ষে ১-১ গোলে ড্র’র ম্যাচে কনুয়ে আঘাত পান জর্ডি আলবা। ফলে এদিন তার থাকাটা অনিশ্চিত। ওদিকে জেরেমি ম্যাথিউ তো সাইডলাইনেই থাকবেন না। এর মধ্যে কিছুটা আশার বিষয় হলো পাঁচ সপ্তাহ পর দলের নিয়মিত অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার ফেরাটা। এখনো ম্যাচ না খেললেও অনুশীলনে ফিরেছেন বিশ্বের অন্যতম সেরা এই মিডফিল্ডার। অবশ্য চোট সমস্যা আছে রিয়াল শিবিরেও। গ্যারেথ বেলের সাথে টনি ক্রুস ও আলভারো মোরাতার দলে না থাকা এক প্রকার নিশ্চিত। অনিশ্চিয়তা আছে ফাবিও কোয়েন্ত্রো ও ড্যানিলোকে নিয়েও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ