Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

শীতকালে গতি নিয়ন্ত্রণে রাখতে হবে : চালকদের প্রতি ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শীতকালে কুয়াশাচ্ছন্ন আবহাওয়া থাকে তাই এমন পরিবেশে গাড়ি গতিসীমা কম রেখে গাড়ি চালাতে চালকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, সড়ক দুর্ঘটনা নির্মূল করতে হলে সকলের সহযোগিতা প্রয়োজন। কুয়াশার সময় দুর্ঘটনা বেশি হয়। তাই এই সময় গাড়ির গতি নিয়ন্ত্রণ করা দরকার। গাড়ির গতি নিয়ন্ত্রণ করতে গাড়ির মালিক ও ড্রাইভারদের সহযোগিতা প্রয়োজন। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের সাফল্য ও গৌরবের ২৪ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। নিরাপদ সড়ক চাই আন্দোলনের ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসানুল হক কামালের সভাপতিত্বে সভায় এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড. মোয়াজ্জেম হোসেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, চলচ্চিত্র অভিনেতা মিজু আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।
সড়ক পরিবহনমন্ত্রী বলেন, আমাদের দেশের গাড়ির ড্রাইভার ও পথচারী উভয়ের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। আর এই ড্রাইভাররা যেমন বেপরোয়া, পথচারীরাও ঠিক তেমনিই বেপরোয়া। তাই ড্রাইভারদের যেমন সচেতন হয়ে গাড়ি চালাতে হবে, তেমনি পথচারীদের সচেতনভাবে রাস্তা পারাপার হতে হবে। সড়ক যেন নিরাপদ ও পরিচ্ছন্ন হয় সে জন্য সকলের সহযোগিতা দরকার। মানুষ সচেতন হলে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব।
অ্যাপসভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা চালু করতে সড়ক পরিবহন সংস্থা বিআরটিএকে নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, সড়ক যোগাযোগ সহজ করতে সরকার নানা চেষ্টা করছে। ঢাকায়  মেট্রোরেল স্থাপন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পাশাপাশি যখন নানা প্রকল্প চলছে তখন উবারের মতো ডিজিটাল সেবা বন্ধ করে দেয়া মানুষের ভোগান্তি বাড়াবে।
তিনি বলেন, একদিকে ডিজিটাল বাংলাদেশ চাই, অন্যদিকে উবারের ডিজিটাল সেবা বন্ধ করে দেয়া দ্বিচারিতা। এটা হতে পারে না। এ বিষয়ে আমি বিআরটিএকে দ্রুত সিদ্ধান্ত নিতে বলবো।
নিজের যে কোনো সমালোচনাকে স্বাগত জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তিনি কোথাও ভুল করলে সেটা যেন তুলে ধরা হয়।
সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় নানা সময় সড়ক মন্ত্রীর কঠোর সমালোচনা করেছেন ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে এই বিষয়টি নিয়ে কথা বলেন মন্ত্রী। বলেন, যেহেতু আমি সড়ক পরিবহনমন্ত্রী, সেহেতু কাঞ্চন সাহেবের অনেক কটূ কথা আমাকে শুনতে হয়েছে। আমার সঙ্গে সুসম্পর্কের জন্য তিনি যেন এই সমালোচনা বন্ধ না করেন।
ইলিয়াস কাঞ্চনকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, সর্ষের মধ্যে ভূত থাকলে ভূত তাড়াতে হবে। তা না হলে সমস্যার সমাধান হবে না। সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করায় ইলিয়াস কাঞ্চনকে ধন্যবাদও জানান সড়কমন্ত্রী। বলেন, এই ধরনের প্রতিষ্ঠান সাধারণত টিকে থাকে না। কিছুদিন বড় বড় আওয়াজ করে তারপর লাপাত্তা হয়ে যায়। কিন্তু তিনি এটার পেছনে লেগে আছেন।
চালকদের প্রশিক্ষণ সেন্টার করতে চাইলে ‘নিরাপদ সড়ক চাই’কে সরকার জমি দেবে বলেও আশ্বাস দেন সড়কমন্ত্রী। ইলিয়াস কাঞ্চনকে তিনি বলেন, আপনি প্রশিক্ষণ সেন্টার করতে চাইলে জমি দেখুন।
চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন ১৯৯৩ সালে তার স্ত্রী জাহানারা কাঞ্চনকে হারিয়েছিলেন সড়ক দুর্ঘটনায়। ওই বছরেরই ১ ডিসেম্বর তিনি সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা গড়তে মাঠে নামেন ‘নিরাপদ সড়ক নিরাপদ জীবন’ ঘোষণা নিয়ে। গত ২৩ বছরে তার প্রতিষ্ঠানটি সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করছে।
২৪তম বছরে পদার্পণের অনুষ্ঠানে নিরাপদ সড়ক চাই’র নানা কর্মকা- তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, প্রথম যখন শুরু করি, তখন অনেক মন্ত্রীও বলেছেন, এটা কী করছেন। নিরাপদ সড়ক চাই  কোনো আন্দোলন হতে পারে?
মন্ত্রী ওবায়দুল কাদেরের প্রশংসা করে ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক নিরাপত্তা নিয়ে ওবায়দুল কাদেরের আন্তরিকতার কোনো অভাব নেই। তিনি এর গুরুত্বটা বুঝতে পেরেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ