Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

তিন দশকে
যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঞ্চল ২০৫৩ (তিন দশক) সালের মধ্যে ‘তীব্র তাপবলয়ে’ আক্রান্ত হবে বলে নতুন এক গবেষণায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এসব অঞ্চলে ১০ কোটিরও বেশি মানুষের বাস। উত্তর টেক্সাস ও লুইজিয়ানা থেকে ইলিনয়, ইন্ডিয়ানা ও উইসকনসিন পর্যন্ত এলাকা তীব্র তাপবলয়ের কবলে পড়তে পারে। গবেষকদের আখ্যায়িত ‘তীব্র তাপবলয়’ হচ্ছে তীব্র গরমে আক্রান্ত এমন স্থান, যেখানে বছরে অন্তত এক দিন তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। ‘ফার্স্ট স্ট্রিট ফাউন্ডেশন’ নামের একটি অলাভজনক সংস্থার গবেষণা প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের আবহাওয়ার ভবিষ্যৎসংক্রান্ত এমন পূর্বাভাস তুলে ধরা হয়েছে। এএফপি।


ট্রাকচাপায় নিহত ৪
ভারতের দিল্লির অদূরের নয়ডায় মালবাহী ভারী ট্রাক উল্টে ব্যক্তিগত গাড়ির ওপর পড়ে চারজন নিহত হয়েছেন। মঙ্গলবার গভীর রাতে এ ঘটনায় দুজন আহতও হন। পুলিশ জানিয়েছে, গাড়ির যাত্রীরা সবাই নয়ডার এক বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী। দুই নারী এবং একজন চালকসহ ছয় আরোহী দিল্লি-জয়পুর মহাসড়ক ধরে উদয়পুর থেকে নয়ডায় ফিরছিলেন। নিহতদের মধ্যে একজন নারী, দুই পুরুষ এবং গাড়ির চালক রয়েছেন বলে পুলিশ নিশ্চিত করেছে। পুলিশ কর্মকর্তা অজয় মালিক জানান, একটি এফআইআর নথিভুক্ত করা হচ্ছে। লাশগুলো মর্গে রাখা হয়েছে এবং আহতরা হাসপাতালে চিকিৎসাধীন। এনডিটিভি।

 

২ পুলিশ হত্যা
পোলিও টিকাদানে নিয়োজিত কর্মীদের একটি দলের পাহারায় থাকা দুই পুলিশ সদস্যকে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা। পুলিশ জানিয়েছে, হামলার পর দলে থাকা দুই টিকাদাতা অক্ষত রয়েছেন। পাকিস্তানে প্রায়ই টিকাবিরোধী জঙ্গিদের হামলার মুখে পড়ে থাকেন পোলিও টিকাদাতারা। এই জঙ্গিদের দাবি, টিকাদান হচ্ছে মুসলিমদের বন্ধ্যা করার পশ্চিমা ষড়যন্ত্র। বিশ্বের মাত্র দুইটি দেশে এখন পর্যন্ত পোলিও স্থানীয় মহামারি হিসেবে থেকে গেছে। দেশ দুইটি পাকিস্তান ও আফগানিস্তান। মারাত্মক এই রোগ প্রাণঘাতী কিংবা আক্রান্তদের পঙ্গু করে ফেলতে পারে। বিবিসি।

 

কাশ্মীরে নিহত
কাশ্মীরি পÐিত স¤প্রদায়ের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। এতে আহত হয়েছেন আরেকজন। সোপিয়ান জেলায় মঙ্গলবার এ ঘটনা ঘটে। সন্ত্রাসীরা বেসামরিক লোকজনের দিকে গুলি করলে এ ঘটনা ঘটে। পুলিশ বলেছে, আহত ব্যক্তিকে হাসপাতালে নেয়া হয়েছে। ঘিরে ফেলা হয়েছে ওই এলাকা। ঘটনার শিকার দু’ব্যক্তি সম্পর্কে ভাই। তারা হলেন সুনীল কুমার ও পিন্টু কুমার। তারা ছোটিগ্রাম এলাকার অর্জুন নাথ কুমারের ছেলে। পুলিশ বলেছে, ঘটনাস্থলেই মারা গেছেন সুনীল। গত সপ্তাহে কাশ্মীর উপত্যাকায় হামলা জোরালো করেছে। রোববার নওহাট্টায় তারা একজন পুলিশ সদস্যকে হত্যা করেছে। একই সপ্তাহে বান্দিপোরায় হত্যা করা হয়েছে একজন মাইগ্রেন্ট শ্রমিককে। অনলাইন দ্য হিন্দু।


লাভজনক সম্পর্ক
পূর্ব ইউক্রেনের স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেতস্ক এবং উত্তর কোরিয়া পরস্পর সমান লাভজনক সহযোগিতা অর্জন করত পারে। দোনেতস্কের রুশপন্থী নেতা দেনিস পুশিলিন এমন প্রত্যাশার কথা বলেছেন। দেনিশ পুশিলিন বলেন, দুই দেশের জনগণের স্বার্থের বিষয়ে সম্মত হয়ে এই সম্পর্ক অর্জন করা যেতে পারে। খবর অনুসারে, স্বঘোষিত প্রজাতন্ত দোনেতস্ক পিয়ংইয়ংকে সোমবার এমন বার্তা পাঠিয়েছে। ওই চিঠিতে উত্তর কোরিয়ার শ্রমিকদের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলটিতে প্রকল্প পুনরূদ্ধার কাজ করারও প্রস্তাব দেওয়া হয়েছে। গত মাসে উত্তর কোরিয়া দোনেতস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। আল-জাজিরা।


ইসরাইলি সেনা নিহত
অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে তুলকারম শহরের কাছে ইসরাইলি সেনাদের গুলিতে তাদেরই এক সহকর্মী নিহত হয়েছেন। পশ্চিম তীরের উত্তর সেক্টরে ভুলবশত এই ঘটনা ঘটেছে। ইসরাইলের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে যে, অধিকৃত পশ্চিম তীরের তুলকারম শহরের সিম জোন এলাকায় ওই সেনা নিহত হয়েছেন। তবে কি কারণে ওই সেনাকে তারই সহকর্মীরা গুলি চালিয়েছেন সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। সোমবার রাতে গুলিবর্ষণের ঘটনা ঘটে এবং আহত সেনাকে দ্রæত কাফর সাবা শহরের মেইর হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। নিহত সেনার পরিবারকে বিষয়টি জানানো হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ